গুগল ক্রোমে ওয়েব পেজকে পিডিএফে সংরক্ষন করুন ঝামেলা ছাড়াই

ওয়েব সার্ফিং এই যুগে নানা ধরনের প্রয়োজনে আমরা ওয়েব পেজটি নিরাপদ ভাবে সেভ করে রাখতে চাই ভবিষ্যতের জন্য। এবং এই পিডিএফ করতে পোহাতে হয় নান ধরনের ঝাক্কি জামেলা। কিন্তু গুগল ক্রোমের সাহায্যে কিভাবে খুব সহজেই সফটওয়ারের বাড়তি ঝামেলা ছাড়াই পিডিএফ আকারে সংরক্ষন করবেন ওয়ব পেইজ তা জানাতে টেকপ্রেমী মঞ্জুরুল হক হাজির হয়েছেন আজকে আমাদের সামনে, চলুন যোগ দিই তার সাথে…

নানা প্রয়োজনে আমরা অনেক ধরনের ওয়েব পেজ সেভ করে থাকি। কিছু দিন পর পেজটি খুলতে গিয়ে দেখা যায় তা ওপেন হচ্ছে না। অনেক খুঁজে হয়ত আপনি পেজটি বের করেছিলেন। মনটা তখন কেমন হবে। হয়ত কোন কারনে সোর্স ফোল্ডারটি মিসি হয়েছে, যে কারনে আপনাকে ভুগান্তিতে পড়তে হচ্ছে। যদি আপনি পেজটির পিডিএফ ফরমেট থাকত তাহলে তো কোন ভুগান্তি ছিল না।

গুগল ক্রোমে ওয়েব পেজকে পিডিএফে সংরক্ষন করুন ঝামেলা ছাড়াই 2

খুব সহজেই আপনি ওয়েব পেজ পিডিএফ হিসেবে সেভ করতে পারেন। এ জন্যে আপনার বাড়তি কোন কিছু ইন্সটল করতে হবে না। শুধু আপনার গুগল ক্রম ব্রাউজার ই যথেষ্ট। প্রথমে যে পেজটি পিডিএফ হিসেবে সেভ করতে চান সে পেজ এ গিয়ে Ctrl+P কিবোর্ড কমান্ড চাপুন প্রিন্ট ডায়ালগ আনতে। তারপর গন্তব্য (destination) পরিবর্তন করে PDF  রূপে সংরক্ষন করুন(Save as PDF) নির্বাচন করুন ।

গুগল ক্রোমে ওয়েব পেজকে পিডিএফে সংরক্ষন করুন ঝামেলা ছাড়াই 3

উপরে দেখুন সংরক্ষণ (Save) বাটন আছে,এই সংরক্ষণ বাটনে ক্লিক করলে ওয়েব পেজটি PDFহিসেবে ডাউন লোড হবে।

গুগল ক্রোমে ওয়েব পেজকে পিডিএফে সংরক্ষন করুন ঝামেলা ছাড়াই 4

দৃষ্টি আকর্ষনঃ অনেকেই হয়তো এটা জেনে থাকতেপারেন কিন্তু আশা করি টেকমাষ্টারব্লগের অনেকেরই এটি কাজে দিবে

মানজুরুল হক

এখনো হয় নাই। :P যোগাযোগঃ fb.com/monju69

One thought on “গুগল ক্রোমে ওয়েব পেজকে পিডিএফে সংরক্ষন করুন ঝামেলা ছাড়াই

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।