ডুয়াল বুটে লিনাক্স ওএস ইন্সটল’র পর কম্পিউটারে কিছুই আসে না?

আবারো আজ কথা বলবো লিনাক্সের একটা সমস্যা ও তার সমাধান নিয়ে।
আমি একবার লিনাক্সের একটি অপারেটিং সিস্টেম উইন্ডোজের সাথে ডুয়াল বুট করে ইন্সটল দেয়ার পরে কম্পিউটার অন করে দেখি যে আমার কোন অপারেটিং সিস্টেমই অন হচ্ছে না। পুরো স্ক্রিন কালো হয়ে আছে। আমি ভয় পেয়ে গিয়ে ভেবেছিলাম যে এবার বোধয় আমার কম্পিউটারটা নষ্টই হয়ে গেলো লিনাএক্সের ওএস ইন্সটল দিতে গিয়ে। (যদিও এসব ইন্সটল দিতে গিয়ে কখনো কম্পিউটার নষ্ট হয় না তবে মাঝে মাঝে সব ডাটা মুছে যায় অজ্ঞতার কারণে…)

যাই হোক এবার একটা জিনিস ভেবে দেখুন যে আমি যদি একটা কম্পিউটারে দুইটা অপারেটিং সিস্টেম ডুয়াল বুট করে ইন্সটল দেই তাহলে কম্পিউটার অন করলে নিশ্চয়ই এমন একটা মেনু আসবে যা আমাকে দুটো অপশন দিয়ে বলবে যে -“আপনি কোন অপারেটিং সিস্টেমটি এখন চালাতে চান?” হ্যা আর এই মেনুর নামই হলো গ্রাব মেনু(Grub menu)। লিনাক্সের কোন অপারেটিং সিস্টেম ডুয়াল বুট অবস্থায় ইন্সটল দিতে গেলে তা ইন্সটল হয়ে যায় যে সুবিধা উইন্ডোজে নেই।
এখন কথা হলো আমি ইন্সটল দেয়ার পরেও দেখছি যে আমাকে এমন কোন মেনু দেখাচ্ছে না, তারমানে এই যে, গ্রাব মেনুতে নিষচয়ই সমস্যা হয়েছে বা তা ইন্সটল হয় নি কোন টেকনিক্যাল কারণে? হ্যা ঠিক তাই হয়েছে যে ‘গ্রাব মেনু’ ইন্সটল হয় নি… যে কারণে কোন অপারেটিং সিস্টেমই অন হচ্ছে না।

প্রথমে আমি বললাম সমস্যার কথা এবং পরে বললাম কোথায় সমস্যা তার কথা। এখন বলবো এই সমস্যা থেকে উত্তরণের উপায়ের কথা…
আপনার যেহেতু গ্রাব মেনু ইন্সটল হয় নি সেহেতু আপনাকে তা মেন্যুয়ালি ইন্সটল দিতে হবে। আর তার জন্যে আপনাকে যা করতে হবে তা হলো আপনেক আপনার লিনাক্সের বুটেবল সেই ডিস্ক বা ইউএসবিটা আবার লাইভ রান করাতে হবে। যারা লিনাক্সের ওএস ইন্সটল দিতে জানেন তারা আশাকরি এটাও জানেন যে লিনাক্সের যেকোন ওএস লাইভ রান করানো যায় মানে এই ওএস ইন্সটল দেয়া ছাড়াই বুটেবল ডিস্ক/ইউসবি দিয়ে কম্পিউটারে অপারেটিং সিস্টেমটি চালিয়ে দেখা যায়। যদিও এতে করে আপনি লিনাক্সের সম্পুর্ণ স্বাদ গ্রহন করতে পারবেন না। যাই হোক এই সমস্যা থেকে উত্তরণের জন্যে আপনাকে তা লাইভ রান করাতে হবে।
কিভাবে লাইভ রান করবেন?

কালি_লিনাক্স_গ্রাব_মেনু_সমস্যা
কালি_লিনাক্স_গ্রাব_মেনু_সমস্যা

যখন আপনি লিনাক্সের ওএস ইন্সটল দিয়েছেন তখন নিশ্চয়ই install সিলেক্ট করেছেন শুরুতে। তখন ভালো করে দেখবেন শুরুতেই Live একটা অপশন ছিল। ওটাতে ক্লিক করলেই লিনাক্স লাইভ রান হয়ে যাবে। অর্থাৎ লিনাক্স আপনার হার্ডড্রাইভে ইন্সটল দেয়া থাকবে না কিন্তু কম্পিউটারে ঠিকই তা চলবে সিডি/ইউসবি তে থেকেই। ওভাবেই লাইভ অন করন। (লাইভ অন হতে সময় কিছুটা বেশি লাগতে পারে যেহেতু তা ছোট্ট একটা ডিস্ক/ইউএসবিতে থেকে রান হচ্ছে)
[এই পোস্টে একটি ছোট্ট বই শেয়ার করেছিলাম লিনাক্স নিয়ে। তা পড়ে থাকলে আমার কথাগুলো বুঝতে আশাকরি সুবিধা হবে]

লিনাক্স লাইভ রান করা হয়ে গেলে আপনার তৃতীয় ধাপটি শেষ…
এখন আপনি সার্চ অপশনে হয়ে GParted নামক টুলটি খুজে বের করুন। আমরা উইন্ডোজে যেমন Computer>>Manage>>Disk management এ গেলে আমাদের ড্রাইভ কোনটা কতটুকু খালি আছে দেখতে পাই+ডিলিট+শ্রিংক ইত্যাদি করতে পারি তেমনি লিনাক্সে GParted সেই কাজ করে। সেখানে গিয়ে খুজে বের করুন আপনি কোন ড্রাইভে লিনাক্স দিয়েছেন। উইন্ডোজের যেমন ড্রাইভের নাম (c) (d) (e) এভাবে থাকে কিন্তু লিনাক্সে থাকে sda1 sda2 এভাবে… তো এখন আপনি যখন লিনাক্স ইন্সটল দিয়েছিলেন তখন নিশ্চয়ই কত জিবি ড্রাইভে ইন্সটল দিয়েছেন তা মনে আছে। সে অনুসারেই খুজে বের করুন…
আপনি মনে করুন sda3 ড্রাইভে ইন্সটল দিয়েছেন তা খুজে বের করলেন…
ব্যাস আপনার চতুর্থ ধাপ শেষ…

এবার পঞ্চম এবং শেষ ধাপ হলো লিনাক্সের কুখ্যাত+বিখ্যাত টার্মিনাল ওপেন করুন…
এবার নিচের কমান্ডগুলো ধাপে ধাপে টার্মিনালে লিখে এন্টার চাপতে থাকুন। আর কোড গুলো লেখার সময় আমার মতো sda3 দিবেন না। আপনি যে ড্রাইভে ইন্সটল দিয়েছেন তা দিবেন। তা sda5 ও হতে পারে বা sda7ও হতে পারে।

command-

mount /dev/sda3 /mnt
mount –bind /dev /mnt/dev
mount –bind /dev/pts /mnt/dev/pts
mount –bind /proc /mnt/proc
mount –bind /sys /mnt/sys
chroot /mnt
grub-install /dev/sda
update-grub
exit
umount /mnt/dev/pts
umount /mnt/dev
umount /mnt/proc
umount /mnt/sys
umount /mnt

আর আরেকটা জিনিস হলো এই কমান্ড গুলোর আগে sudo ইউজ করবেন যদি তা উবুন্টুর ক্ষেত্রে। যেমন- sudo mount /dev/sda3 /mnt
আর sudo লিখে পাসওয়ার্ড চাইলে এন্টার চাপবেন কিছু না লিখে। কাজ না হলে root অথবা toor লিখে ট্রাই মারবেন কেননা লিনাক্সের বেশিরভাগ ডিফল্ট পাসওয়ার্ড এই দুইটা হয়। আর পাসওয়ার্ড টার্মিনালে লিখলে কিন্তু তা দৃশ্যমান হবে না। এতে করে ভাববেননা যে কোন প্রকার ভুল হচ্ছে।
তবে কালি লিনাক্সের ক্ষতের sudo দিয়ে রুট এ কাজ করার জন্যে পাসওয়ার্ড দেয়ার ঝামেলা নেই। এই ঝামেলা উবুন্টুর ক্ষেত্রে পোহাতে হয় কেননা তার রুট ফোল্ডার লক করা তাই এত পারমিশনের ঝামেল।
সব কাজ শেষ হয়ে গেলে রিস্টার্ট দিন এবং বুটেবল ইউএসবি/সিডিটি খুলে ফেলুন। কাজ শেষ।
দেখবেন গ্রাব মেনু এবার আপনাকে স্বাগত জানাচ্ছে। সাধারণত গ্রাব মেনুর শুরুতে লিনাক্সকে শো করে আর একদম শেষে উইন্ডোজ বা অন্য কিছু।
এখন যে অপারেটিং সিস্টেম চালাতে ইচ্ছে হয় তা সিলেক্ট করে চালানো শুরু করুন…
(আসলে কাজটা অনেক সহজ তবুও আমার লেখা কিছুটা বিস্তারিত বলে কারো কোন সমস্যা হলে পোস্টটি বুকমারর করে রাখুন এবং আরো কয়েকবার পড়ুন)

পরবর্তি টিউনে আমি কিভাবে লিনাক্সের অপারেটিং সিস্টেম খুব সহজে অন্য অপারেটিং সিস্টেম ঠিক রেখে আনইন্সটল দিতে হয় তা বলবো।
ততটা সমস্য ব্লগের সঙ্গেই থাকুন…
-ধন্যবাদ সবাইকে

সজীব

ভালবাসি পড়তে ও চেষ্টা করি লিখতে। লিখতে মাঝে মাঝে ইচ্ছে হয় বলে মানুষের গল্প শুনি, মানুষের সাথে কথা বলি, আড্ডা দেই… এভাবেই কিছু শিখি, সেভাবেই লিখি। এখানে আমার নিজের কৃতিত্ব নেই। সব আপনাদের, মানে আপনারা যারা কিনা আমার সাথে আড্ডা দেন তাদের…

3 thoughts on “ডুয়াল বুটে লিনাক্স ওএস ইন্সটল’র পর কম্পিউটারে কিছুই আসে না?

  • নভেম্বর 14, 2016 at 10:14 পূর্বাহ্ন
    Permalink

    আমি আমার ID কাড কিবাবে পাবো তার একটা উপায় ছাই

    Reply
  • অক্টোবর 29, 2016 at 4:12 অপরাহ্ন
    Permalink

    আমি মমিনুলরে আইডি দেখতে চাই

    Reply

আপনার মতামত ...