পরীক্ষায় নকল বন্ধে ইন্টারনেট বন্ধ!

সম্প্রতি পরীক্ষায় নকল বন্ধে পরীক্ষার সময়ে ইন্টারনেট বন্ধের উদ্যোগ নিয়েছে ইরাক সরকার। ডিওয়াইএন রিসার্চার নামে এক ফার্মের দেওয়া রিপোর্ট থেকে জানা যায় গত শনি,রবি ও সোমবার সকাল ৫টা থেকে ৮টা পর্যন্ত ইন্টারনেট বন্ধ ছিলো ইরাকে। সেই সময়ে ইরাকে ষষ্ঠ গ্রেডের ফাইনাল পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছিলো।

্বল

এক বিবৃতিতে ডিওয়াইএন এর ইন্টারনেট অ্যানালাইসিস এর ডিরেক্টর বলেন

“এর কারন হিসেবে অনেক রকম ব্যাখা দেওয়া যায়,কিন্তু ইরাক সরকারের আগাম পূর্বাভাস থেকে শুধুমাত্র পরীক্ষাকেই এর কারন হিসেবে চিনহিত করা যেতে পারে,এবং এখনো এই ধারনাকে মিথ্যে করার জন্য কোনো ব্যাখা পাওয়া যায়নি”

তবে এখনো পর্যন্ত এ নিয়ে মুখ খোলেনি ইরাক সরকার,তবে ইরাকের দুটি আইএসপি তাদের ব্যবহারকারীদের আগে থেকেই সতর্ক করেছে এই ব্যাপারে। এসএমইএক্স(SMEX)নামক ইন্টারনেট প্রভাইডার সংস্থা তাদের ব্যবহারকারীদের মেইলের মাধ্যমে এসব তথ্য জানায়,আরেক আইএসপি আর্থলিংক তাদের ফেসবুক পেজে এই ইন্টারনেট বন্ধ থাকার কথা জানায়। কারন হিসেবে তারা ইরাকি কমিউনিকেশন বা যোগাযোগ মন্ত্রনালয়ের এক আদেশের কথা জানায়।

এর আগেও ইরাক রাজনৈতিকসহ বিভিন্ন কারনে নিজেদের ইন্টারনেট সংযোগ বন্ধ রাখে। তবে পরীক্ষার কারনে ইন্টারনেট বন্ধের মতোন ঘটনা এবারই প্রথম ইরাকে।

উদয়

সবার মধ্যেই কিছু না কিছু থাকে,সেই কিছু খোজার প্রচেষ্টাতেই আছি। ভালো লাগে টেকনোলজি,তাই টেক-মাস্টারব্লগের সাথে সম্পৃক্ততা ।

Leave a Reply

Your email address will not be published.