চীন সফরে টিম কুক

চীনে অ্যাপলের বিনিয়োগ বাড়াতে সম্প্রতি চীন সফরে গেছেন অ্যাপলের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) টিম কুক। ওয়াল স্ট্রিট জার্নাল থেকে পাওয়া তথ্য অনুযায়ী চীনের বাজারে নিজের প্রতিষ্ঠানের অবস্থান শক্তিশালী করাই এ সফরের মূল উদ্দেশ্য।

চীনে বিনিয়োগে সবসময়ই আগ্রহী অ্যাপল। সম্প্রতি প্রতিষ্ঠানটি চীনের পরিবহন প্রতিষ্ঠান দিদি চাকজিং টেকনোলজি কোম্পানিতে ১০০ কোটি ডলার বিনিয়োগের প্রতিশ্রুতি দিয়েছে। চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকে (এপ্রিল-জুন) বিশ্বজুড়ে আইফোন বিক্রি ১৫ শতাংশ কমে নেমেছে ৪ কোটি ৪ লাখ ইউনিটে। এর মধ্য দিয়ে টানা দুই প্রান্তিকের মতো কমল বিক্রি। চীন, হংকং ও তাইওয়ানে অ্যাপলের পণ্য বিক্রি ৩৩ শতাংশ কমেছে। এ সময় অ্যাপলের পণ্য বেশি বিক্রি হয় আমেরিকা ও ইউরোপে। এক্ষেত্রে চীনের অবস্থান তৃতীয়।

মেহেদী হাসান পলাশ

Mehedi Hasan Polash ভালোবাসি প্রযুক্তি সম্পর্কে জানতে ও জানাতে, এই ভালো লাগা থেকেই যোগ দেওয়া প্রযুক্তি ব্লগিংয়ে। পাশে পেয়েছি টেকমাস্টার ব্লগ কমিউনিটি, দিকনির্দেশনা দিতে শ্রদ্ধেয় মেজবা উদ্দিন ভাই। ব্লগিং জগতের সবচেয়ে বড় যে পাওয়া তা হচ্ছে তথ্য, ব্লগিং এর জন্য প্রতিদিনই নিজেকে বেশি বেশি তথ্য জানতে হচ্ছে যা অনেকটা নেশার মত হয়ে দাঁড়িয়েছে। আর জীবনটাই তো শেখার জন্য, জানার জন্য। বর্তমানে নর্থ সাউথ ইউনিভার্সিটিতে মার্কেটিং ও ইন্টারন্যাশনাল বিজনেস উভয় বিষয়ে (বিবিএ) অধ্যায়নরত। প্রয়োজনে যোগাযোগ - মেইলঃ mpolash@icloud.com গুগল প্লাস

Leave a Reply

Your email address will not be published.