মডুলার ফোন বাদ দিচ্ছে গুগল

বিখ্যাত গণমাধ্যম ওয়াল স্ট্রিট জার্নাল থেকে পাওয়া সর্বশেষ তথ্যমতে মডুলার ফোন তৈরির পরিকল্পনা বাতিল করেছে গুগল। এর মধ্য দিয়ে প্রতিষ্ঠানটি স্মার্টফোন বিভাগের তিন বছর ধরে চলা প্রকল্প আরার সমাপ্তির কথা অ্যালফাবেট সম্প্রতি জানিয়েছে তার অংশীদারদের।

মডুলার স্মার্টফোন উৎপাদন লক্ষ্য বাস্তবায়নের উদ্দেশ্যে শুরু করা হয়েছিল “প্রোজেক্ট আরা”। এ প্রকল্পের সমাপ্তির সিদ্ধান্ত গ্রহণ গুগলের জন্য একটি মোড় মাত্র। কারণ গত মে মাসে অনুষ্ঠিত বার্ষিক ডেভেলপার সম্মেলনে নতুন মডুলার ফোনের নমুনা সংস্করণ উন্মোচন করা হয়েছিল মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠানের পক্ষ থেকে। ইভেন্টে প্রতিষ্ঠানটি জানিয়েছিল, বছর শেষেই ডেভেলপারদের জন্য এ ফোন সরবরাহ করা হবে। আগামী বছর বাণিজ্যিকভাবে এই মডুলার স্মার্টফোন বিক্রির ঘোষণাও দেয়া হয়। গুগল নির্মিত মডুলার ফোনে ছিল এক্সট্রা স্পিকার, ক্যামেরা লেন্স অথবা ডায়াবেটিসে আক্রান্ত রোগীর সুবিধার্থে গ্লুকোমিটার। এলজি ইলেকট্রনিকস ও লেনোভো গ্রুপ লিমিটেডের মতো কিছু ফোন নির্মাতা এ ধরনের ডিভাইস উন্মোচন করেছে। তবে আরা প্রকল্পটি একেবারেই বৃথা যাবে না বলে মনে করছে গুগল। এখন এ প্রকল্প বিক্রির উদ্দেশ্যে ক্রেতা খুঁজছে তারা। ২০১৩ সালে মটোরোলার অধীনে শুরু হয় আরার পথ চলা। পরবর্তীতে গুগল এ প্রকল্প গ্রহণের পর এর দায়ভার নেন প্রতিষ্ঠানের গবেষণা প্রতিষ্ঠান অ্যাডভান্সড টেকনোলজি অ্যান্ড প্রজেক্ট গ্রুপের সদস্যরা। প্রকল্পটি সফলতার মুখ দেখেনি। চলতি বছরের এপ্রিলে অ্যাডভান্সড টেকনোলজি গ্রুপের প্রধান রেজিনা ডুগান গুগলে ইস্তফা দিয়ে একই প্রকল্পে যোগ দেন ফেসবুকে। ফলে আরার অবকাঠামো আরো দুর্বল হয়ে পড়েছে।

মেহেদী হাসান পলাশ

Mehedi Hasan Polash ভালোবাসি প্রযুক্তি সম্পর্কে জানতে ও জানাতে, এই ভালো লাগা থেকেই যোগ দেওয়া প্রযুক্তি ব্লগিংয়ে। পাশে পেয়েছি টেকমাস্টার ব্লগ কমিউনিটি, দিকনির্দেশনা দিতে শ্রদ্ধেয় মেজবা উদ্দিন ভাই। ব্লগিং জগতের সবচেয়ে বড় যে পাওয়া তা হচ্ছে তথ্য, ব্লগিং এর জন্য প্রতিদিনই নিজেকে বেশি বেশি তথ্য জানতে হচ্ছে যা অনেকটা নেশার মত হয়ে দাঁড়িয়েছে। আর জীবনটাই তো শেখার জন্য, জানার জন্য। বর্তমানে নর্থ সাউথ ইউনিভার্সিটিতে মার্কেটিং ও ইন্টারন্যাশনাল বিজনেস উভয় বিষয়ে (বিবিএ) অধ্যায়নরত। প্রয়োজনে যোগাযোগ - মেইলঃ mpolash@icloud.com গুগল প্লাস

Leave a Reply

Your email address will not be published.