খোজাখোজির অবসানে অ্যাপ “ট্রাক লাগবে”

স্টার্টআপের দুনিয়ায় আসছে নতুন স্টার্টআপ অ্যাপ “ট্রাক লাগবে”। এবার আর প্রয়োজনে ট্রাকের খোজ নিয়ে দুশ্চিন্তা করতে হবেনা। ব্রিলিয়ান্ট আইডিয়াস লিমিটেডের এই অ্যাপের মূল উদ্যোক্তা হলেন এনায়েত রশীদ ও মীর হোসাইন ইকরাম। তাদের থেকে জানা যায় যে নতুন এই অ্যাপের মাধ্যমে যারা ট্রাক খুজছেন তাদের সাথে যাদের ট্রাক প্রয়োজন তাদের সম্পর্ক জুড়ে দেওয়া হবে। অর্থাৎ অ্যাপটি একটি মাধ্যমের মতোন কাজ করবে।

বাংলাদেশে বেশিরভাগ ট্রাক ই পণ্য লোড করে একটি জায়গায় যাওয়ার পর সেখান থেকে খালি ফিরে আসে। আর এই কারণে খরচ ও হয় বেশি কারণ প্রতিটি ট্রাক ই যাওয়া এবং আসার খরচ নিয়েই পণ্য একস্থান থেকে অন্য স্থানে পৌছে দেয়, কারণ সে জানে ই যে তার ট্রাক ফিরার সময় খালি ই থাকবে। অপরদিকে যাদের ট্রাকের প্রয়োজন হয় তারা ট্রাক খুজতে ও অনেকসময় হিমশিম খান। এই সমস্যা দূর করতেই কাজে দিবে অ্যাপ “ট্রাক লাগবে”।

ট্রাক লাগবে অ্যাপে ট্রাকের মালিক যে এলাকায় পণ্য নিয়ে যাচ্ছেন তার ডিটেইলস ও পৌছার সম্ভাব্য সময় অ্যাপে ইনপুট দিয়ে রাখবেন। আবার ওই এলাকার যাদের ট্রাক প্রয়োজন তারা অ্যাপ থেকেই খোজ পাবেন যে কোন ট্রাকটি কখন আসবে আর মাল নিয়ে যেতে পারবে। ট্রাকের মালিক/ ড্রাইভার ইনপুটের সময় সম্ভাব্য দাম ও দিয়ে রাখতে পারবেন। ফলে ট্রাক মালিকরা এবং ব্যবহহারকারীরা সবাই ই উপকৃত হবেন। আর ব্যবহারকারী ও গাড়িতে লাগা লাইভ জিপিএসের মাধ্যমে খবর নিতে পারবেন কোথায় আছে তার পণ্যবাহী গাড়ি।

গত ২১ জুন রাজধানীর বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল মিলনায়তনে সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ (আইসিটি)-এর আয়োজনে অনুষ্ঠিত হওয়া ‘স্টার্টআপ চ্যালেঞ্জ ২০১৭-এর চূড়ান্ত পর্বে চ্যাম্পিয়ন হয় “ট্রাক লাগবে” স্টার্টআপটি।

উদয়

সবার মধ্যেই কিছু না কিছু থাকে,সেই কিছু খোজার প্রচেষ্টাতেই আছি। ভালো লাগে টেকনোলজি,তাই টেক-মাস্টারব্লগের সাথে সম্পৃক্ততা ।

Leave a Reply

Your email address will not be published.