কম্পিউটার ও ট্যাবলেট এর হুমকি স্মার্টফোন বাজার

২০১৭ সালে পার্সোনাল কম্পিউটার, ট্যাবলেট এর বাজারের বিপরীতমুখী অবস্থানে আছে স্মার্টফোন বাজার। চলতি বছরে পার্সোনাল কম্পিউটার, ট্যাবলেট  এর বাজারে সরবরাহ কমে দাঁড়াবে ৭৫ কোটি ইউনিটে যা গত বছরের চেয়ে ৩ শতাংশ কম। কিন্তু স্মার্টফোনের বাজারে চিত্রটা পুরোপুরি ভিন্ন, গার্টনারের তথ্যমতে এই বছরেই স্মার্টফোনের বাজারে সরবরাহ দাঁড়াবে  ১৬০ কোটি ইউনিটে যা বিগত বছরের চেয়ে ৫ শতাংশ বেশি।

গার্টনারের গবেষণা পরিচালক রবার্টা কোজ্জা বলেন,

উচ্চপ্রযুক্তির বা প্রিমিয়াম স্মার্টফোন বাজারে তীব্র প্রতিযোগিতা চলছে। প্রযুক্তি কোম্পানি অ্যাপলের পরবর্তী আইফোন কবে নাগাদ বাজারে আসবে, সে বিষয়টি এখনো নিশ্চিত নয়। জনপ্রিয় আইফোন ডিভাইস উন্মোচনের দশম বর্ষপূর্তি উপলক্ষে বিশেষ সংস্করণ উন্মোচন করতে পারে মার্কিন প্রতিষ্ঠানটি। প্রিমিয়াম স্মার্টফোন ডিভাইস বাজারে এটি ব্যাপক সাড়া ফেলবে বলে মনে করা হচ্ছে। এরই মধ্যে ফিনল্যান্ডভিত্তিক নকিয়ার প্রত্যাবর্তন ঘটেছে স্মার্টফোন বাজারে। বৈশ্বিক হ্যান্ডসেট বাজারে একসময়ের সাড়া জাগানো এ প্রতিষ্ঠান এরই মধ্যে তিনটি স্মার্টফোন ও জনপ্রিয় ফিচার ফোন ৩৩১০-এর নতুন সংস্করণ উন্মোচন করেছে। ডিভাইসগুলো এরই মধ্যে বিশ্বের বেশকিছু বাজারে সরবরাহ শুরু হয়েছে।

গার্টনারের তথ্যমতে, গত কয়েক বছর বাজেট সাশ্রয়ী স্মার্টফোন ডিভাইস বাজারে উল্লেখযোগ্য প্রবৃদ্ধি হয়েছে। বিভিন্ন প্রতিষ্ঠানের হাই-এন্ড বা উচ্চপ্রযুক্তির ডিভাইস গ্রাহক টানতে ব্যর্থ হওয়ায় এই প্রবৃদ্ধি নজর কাড়তে সমর্থ হয়নি। চলতি বছর উচ্চপ্রযুক্তির ডিভাইস স্মার্টফোন বাজারের একটা গুরুত্বপূর্ণ স্থান দখলে রাখবে। বর্তমানে নির্মাতারা মোবাইল ডিভাইসে কম্পিউটিং প্রযুক্তি, উন্নত ডিসপ্লে প্রযুক্তি, ক্যামেরা এবং আরো বেশি তথ্য সংরক্ষণ সুবিধা যোগ করতে কাজ করছে।

মেহেদী হাসান পলাশ

Mehedi Hasan Polash ভালোবাসি প্রযুক্তি সম্পর্কে জানতে ও জানাতে, এই ভালো লাগা থেকেই যোগ দেওয়া প্রযুক্তি ব্লগিংয়ে। পাশে পেয়েছি টেকমাস্টার ব্লগ কমিউনিটি, দিকনির্দেশনা দিতে শ্রদ্ধেয় মেজবা উদ্দিন ভাই। ব্লগিং জগতের সবচেয়ে বড় যে পাওয়া তা হচ্ছে তথ্য, ব্লগিং এর জন্য প্রতিদিনই নিজেকে বেশি বেশি তথ্য জানতে হচ্ছে যা অনেকটা নেশার মত হয়ে দাঁড়িয়েছে। আর জীবনটাই তো শেখার জন্য, জানার জন্য। বর্তমানে নর্থ সাউথ ইউনিভার্সিটিতে মার্কেটিং ও ইন্টারন্যাশনাল বিজনেস উভয় বিষয়ে (বিবিএ) অধ্যায়নরত। প্রয়োজনে যোগাযোগ – মেইলঃ mpolash@icloud.com
গুগল প্লাস

আপনার মতামত ...