৩০০ অ্যাপ রিমুভ করলো গুগল

নিজেদের কাজের পাশাপাশি গোপনে ডিওডিএস অ্যাট্যাক করে এমন বেশ অনেকগুলো অ্যাপের সন্ধান পেয়েছেন গুগলের রিসার্চ কর্মীরা। তার হাত ধরেই ৩০০ অ্যাপ প্লেস্টোর থেকে ব্লক করলো গুগল।

অ্যান্ড্রয়েড অ্যাপ নিয়ে গবেষনা করে এমন কয়েকটি সিকিউরিটি প্রতিষ্ঠান বেশ কিছুদিন আগেই গুগলে অভিযোগ করে যে প্লেস্টোরের কিছু অ্যাপ তাদের নির্দিষ্ট কাজের পাশাপাশি গোপনে ডিভাইসটিকে ডিওডিএস অ্যাটাক করতে ব্যবহার করছে। এরই হাত ধরে গুগল অনুসন্ধান শুরু করলে ঘটনাটির সত্যতা খুজে পায়। ওয়্যারএক্স নামের এই বটনেট সংক্রিয়ভাবেই ব্যবহারকারীর মোবাইল দিয়ে নির্দিষ্ট স্থানে DDoS অ্যাটাক করে। এই বটনেট লুকিয়ে থাকা সফটওয়্যারগুলো দেখতে খুবই সাধারণ এর মধ্যে বড় অংশই ফ্রি গান এবং ভিডীও দেখার অ্যাপ। ব্যবহারকারীরা নিশ্চিন্ত মনে এসব ব্যবহার করলেও তাদের ধারণাই নেই তাদের ফোনকে ব্যবহার করেই কি কি করছে এই অ্যাপ। পৃথিবীর প্রায় ১০০টি দেশে এইসব অ্যাপ ছড়িয়ে আছে বলে ধারণা করা হচ্ছে।

এ বিষয়ে গুগলের মুখপাত্র এক বিবৃতিতে বলেন,

 আমরা এই ইস্যুতে প্রায় ৩০০ অ্যাপ খুজে পেয়েছি প্লেস্টোরে এবং দ্রুতই সেগুলো ব্লক করেছি প্লেস্টোর থেকে , আর আমরা দ্রুতই ব্যবহারকারীদের মোবাইল থেকেও এসব অ্যাপ রিমুভ করার ব্যবস্থা নিবো।

 

উদয়

সবার মধ্যেই কিছু না কিছু থাকে,সেই কিছু খোজার প্রচেষ্টাতেই আছি। ভালো লাগে টেকনোলজি,তাই টেক-মাস্টারব্লগের সাথে সম্পৃক্ততা ।

আপনার মতামত ...