ক্লাউড স্টোরেজ: গুগল ড্রাইভ

ক্লাউড স্টোরেজ সুবিধাগুলো বর্তমানে বহুল পরিচিত। ক্লাউড স্টোরেজের মাধ্যমে আপনি যেকোনো ফাইলকে সংরক্ষণ করে রাখতে পারেন এবং যখন খুশি যেখানে খুশি ব্যবহার করতে পারেন। এর জন্য আপনার প্রয়োজন শুধুমাত্র একটি ইন্টারনেট কানেকশনের। আজকে আলোচনা হবে গুগল ড্রাইভ ক্লাউড স্টোরেজ হিসেবে কেমন?

গুগল ড্রাইভ

গুগল ড্রাইভ হল গুগলের নিজস্ব ক্লাউড স্টোরেজ সার্ভিস। এটি সর্বাধিক ব্যবহৃত হয়। গুগল ব্যবহারকারীরা এটি সহজেই ব্যবহার করতে পারেন। আপনি যদি অ্যান্ড্রয়েড কিংবা ক্রোম ওএস ব্যবহারকারী হন তাহলে গুগল ড্রাইভই হতে পারে আপনার প্রথম পছন্দ।

ব্যবহারিক সুবিধাঃ

ব্রাউজার হিসেবে অন্যান্য ক্লাউড স্টোরেজগুলোর তুলনায় গুগল ড্রাইভ হল সবচেয়ে উপযোগী। তাই আপনি যদি গুগল ড্রাইভ ব্যবহার করা যানেন তাহলে এর অসংখ্য ফিচার সম্পর্কে অবগত হতে পারবেন।

আপনি অতি দ্রুত অনেকগুলো ফাইল সংরক্ষণ করতে চান?

  • তাহলে সবগুলো ফাইল একত্রে সিলেক্ট করে টেনে গুগল ড্রাইভের ব্রাউজারে এনে ড্রপ করুণ। ফাইলগুলো সংরক্ষিত হয়ে যাবে।

আপনার এখনি সংরক্ষিত কিছু ফাইল দরকার?

  • তাহলে ব্রাউজার থেকে ফাইলগুলো হাইলাইট করে ফাইলের উপরে কার্সর রেখে রাইট বাটনে ক্লিক করে ডাউনলোড অপশন থেকে ডাউনলোড করে নামিয়ে নিন। ফাইলগুলো আপনার কম্পিউটার বা অ্যান্ড্রয়েডে ডাউনলোড হয়ে যাবে।

 

তবে আপনি যদি গুগল ড্রাইভের ব্রাইউজার অপশনটি ব্যবহার করতে না চান তাহলে আপনি কোন ডেস্কটপ এপ্লিকেশনের মাধ্যমে গুগল ড্রাইভে প্রবেশ করতে পারেন ও ফাইল সংরক্ষণ করতে পারেন। এর জন্য দরকার নতুন ব্যাকআপ ও সিঙ্ক টুলসগুলো। কম্পিউটার এপ্লিকেশনের মাধ্যমে গুগল ড্রাইভের নতুন কোন ফোল্ডার তৈরি করা, পুরনো ফোল্ডার কপি করা প্রভৃতি কাজ করা যায়।

 

সংরক্ষণস্থলঃ

গুগল অ্যাকাউন্ট খুললে গুগল ড্রাইভে আপনি পাবেন ১৫ জিবি খালি জায়গা, যেখানে আপনি আপনার পছন্দের ফাইলটি সংরক্ষণ করতে পারেন।

তবে যদি আরও বাড়তি জায়গার প্রয়োজন হয় তাহলে কিছু প্রিমিয়াম পরিকল্পনাও আছে আপনার জন্য। মাসিক ফি প্রদানের মাধ্যমে আপনি সর্বনিম্ন ১০০ জিবি থেকে সর্বোচ্চ ৩০ ট্যারাবাইট পর্যন্ত প্রিমিয়াম সুবিধা পাবেন।

 

পারস্পরিক সমন্বয়ঃ

গুগল ড্রাইভ গুগলের সাথেই সম্পৃক্ত হয়ে কাজ করে। তাই গুগল ড্রাইভ গুগলের অন্যান্য সেবা যেমন-গুগল ফটো, গুগল ডকুমেন্ট, গুগল প্লে মিউজিক, গুগল স্লাইডস প্রভৃতির সাথে সম্মিলিতভাবে কাজ করতে পারে। তাই আপনি যদি গুগল ভিত্তিক সেবা গ্রহণে নির্ভরশীল হন তাহলে গুগল ড্রাইভ হবে আপনার জন্য সবচেয়ে ভাল অপশন।

আপনার মতামত ...