১০ বছর পূর্তিতে আইফোন ‘র সেরা চমক!

সমগ্র বিশ্বে চমক লাগিয়ে আজ থেকে আরো ১০ বছর পূর্বে আবিষ্কার হয় আইফোন। আইফোন বাজারে ছাড়ার ১০ বছর পূর্তিতে অ্যাপল মঙ্গলবার রাতে যুক্তরাষ্ট্রের অ্যাপল পার্ক ক্যাম্পাসের স্টিভ জবস থিয়েটারে আয়োজিত অনুষ্ঠানে একসঙ্গে তিনটি আইফোন বাজারে ছাড়ার ঘোষণা দেয়।
আইফোন এক্স নিয়ে সবার মাঝে যে একটা আগ্রহ ছিল সেই ফোন এল আইফোন টেন নামে । টেনকে রোমান হরফে লেখায় এর নাম আইফোন এক্সও বলছেন অনেকে। বলা হচ্ছে,সর্বোচ্চ মানের ফোন আইফোন ১০।

প্রতিবছরের সেপ্টেম্বর মাসে একটি অনুষ্ঠান আয়োজন করে চমক দেয় অ্যাপল ইনকরপোরেটেড। এবারও তার ব্যতিক্রম হলো না। গত মঙ্গলবার রাতে যুক্তরাষ্ট্রের অ্যাপল পার্ক ক্যাম্পাসের স্টিভ জবস থিয়েটারে আয়োজিত অনুষ্ঠানে এল নতুন আইফোনের ঘোষণা। এবারের চমক, একসঙ্গে তিনটি আইফোন বাজারে ছাড়ার ঘোষণা। এর মধ্যে সবার আগ্রহ ছিল যে আইফোন এক্স নিয়ে সেই ফোন এল আইফোন টেন নামে। আইফোন বাজারে ছাড়ার ১০ বছর পূর্তিতে অ্যাপল এই ফোন বাজারে ছাড়ার ঘোষণা দিল। টেনকে রোমান হরফে লেখায় এর নাম আইফোন এক্সও বলছেন অনেকে। এটির নকশা অন্যান্য আইফোন থেকে ভিন্ন। এতে থাকছে ৫.৮ ইঞ্চি মাপের উচ্চ ক্ষমতাসম্পন্ন পর্দা, যাকে অ্যাপল বলছে সুপার রেটিনা ডিসপ্লে। এই পর্দায় ওএলইডি প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। এই ফোনের শুধু দুটি রং ঠিক করা হয়েছে, সাদা ও কালো।
ফোন টির অসাধারণ গুনাবলিঃ-


১। ফেস আইডি অর্থাৎ মুখের সাহায্যে খোলা (আনলক) যাবে আইফোন টেন। এতে আনলক করার জন্য টাচআইডি বা আঙুলের চাপ শনাক্তকরণের প্রযুক্তিসুবিধা নেই এবং হোম বাটনও যুক্ত করা হয়নি। তাই ফোনের নিরাপত্তা এবং আনলকের জন্য শুধু ফেস আইডিই থাকছে। যা বেশ নিরাপদ বলেই দাবি করছে অ্যাপল। মুখের যেকোনো পরিবর্তনেও ফেস আইডি ফোনটির মালিককে ঠিকই চিনে নিতে পারবে। তা দাড়ি-গোঁফের পরিবর্তন, ভিন্নভাবে চুল কাঁটা, কোনো ধরনের টুপি বা রোদচশমা পরা থাক না কেন! এমনকি কম আলোতেও চিনে নিতে পারবে।

২। অ্যানিমোজি অর্থাৎ পোষাপ্রাণীদের ইমোজি প্রকাশ করেছে অ্যাপল। যাকে তারা বলছে ‘অ্যানিমোজি’। অ্যাপলের নতুন ফেসিয়াল রিকগনিশন (চেহারা শণাক্তকরণ) সফটওয়্যার ব্যবহার করে যেকোনো চেহারাকে অ্যানিমেটেড ইমোজিতে রূপান্তর করা যাবে। যা মুখের অভিব্যক্তি প্রকাশ এবং কথা বলতে পারে।

মোট কথা হলো সমগ্র বিশ্বে তাক লাগিয়ে নতুন করে বাজারে আসতেছে আইফোন এক্স অথবা আইফোন ১০।
ফোনটি পেতে ২৭ অক্টোবর থেকে আগাম ফরমায়েশ করতে হবে। ৩ নভেম্বর থেকে বাজারে পাওয়া যাবে এই ফোন।

তথ্য সুত্রঃ- “The Telegraph Technology”

সাইফুল্লাহ নাহিদ

পড়তে ও জানতে ভালো লাগে…
টেকনোলজি সংক্রান্ত বিষয় হলে তো কথাই নেই..😊
সেই ভালো লাগা থেকেই একটুখানি জানানোর প্রচেষ্টা…
স্বপ্ন দেখি…
অনেক স্বপ্ন…
তাই দোয়া চাই সবার কাছে…

আপনার মতামত ...