অব্যবহৃত অ্যান্ড্রয়েড ব্যাকআপ মুছবে গুগল

আমাদের উচিত বিভিন্ন স্মার্ট ডিভাইস যেমন- পিসি, ল্যাপটপ, ট্যাবলেট বা স্মার্টফোনের ডাটা নিয়মিত ব্যাকআপ করা। যাতে ডিভাইসটি হারিয়ে গেলে বা ভেঙ্গে গেলে ডাটাগুলো নিরাপদ থাকে এবং ফিরে পাওয়া যায়। তবে অ্যান্ড্রয়েডের ব্যাকআপ সিস্টেমে কিছু ভিন্নতা পরিলক্ষিত হয়।

অনেকেই মনে করেন যখন খুশি অ্যান্ড্রয়েড ডাটা ব্যাকআপ করা যায়। আসলে তা নয়। অ্যানড্রয়েড ব্যাকআপ সিস্টেমের মেয়াদ উত্তীর্ণ হতে পারে। গুগল ড্রাইভের সহায়ক নির্দেশিকাতে উল্লেখ আছে যে,

“যতদিন আপনার অ্যানড্রয়েড ব্যবহার করবেন, ততদিন আপনার অ্যানড্রয়েডে ব্যাকআপ সিস্টেম থাকবে। আপনি যদি আপনার অ্যানড্রয়েড ২ সপ্তাহ ধরে ব্যবহার না করেন, তবে গুগল ব্যাকআপ আপনাকে একটি মেয়াদ উত্তীর্ণের তারিখ প্রদান করবে। যেমন- ৫৪ দিন পর মেয়াদ উত্তীর্ণ হবে।“

যদি একবার মেয়াদ চলে যায় তবে ডাটা পুনরুদ্ধারের কোন সুযোগ নেই। তাই মেয়াদ উত্তীর্ণের পূর্বেই অ্যানড্রয়েড ডাটা ব্যাকআপ করা উচিত। কেউ যদি তার অ্যানড্রয়েড কয়েক মাসের জন্য বন্ধ রাখে তাহলে তার সব অ্যানড্রয়েড ডাটা হারিয়ে যাবে।

আপনার অ্যানড্রয়েডের ব্যাকআপ সিস্টেমের মেয়াদ উত্তীর্ণ হয়ে যাবে তা বোঝার একমাত্র উপায় হলঃ আপনার অ্যানড্রয়েডে আগাম মেয়াদ উত্তীর্ণের একটি তারিখ আসবে ব্যাকআপ সিস্টেমের পাশে। তবে এ ব্যাপারে আপনি কোন নোটিফিকেশন পাবেন না। তাছাড়া এই মেয়াদে সময় ও খুব কম থাকে।

আপনার মতামত ...