প্রোগ্রামিং করে অর্থ উপার্জন?

অনেকের মুখেই শোনা যায় প্রোগ্রামিং শিখে অনেক টাকা কামাবো। যত তাড়াতাড়ি প্রোগ্রামিং শিখব ততই তাড়াতাড়ি অনেক বেশি টাকা কামাব।

আসলেই কি তারা অনেক বেশি টাকা কামাতে পারে?

সফটওয়্যার ডেভেলপাররা প্রায়ই বলে থাকেন –আপনি যদি প্রোগ্রামিং শিখে অনেক টাকা কামাবেন এই চিন্তা করে প্রোগ্রামিং শুরু করেন তাহলে আপনি বোকামি করছেন। কেননা খুব বেশি টাকা আপনি কামাতে পারবেন না। প্রোগ্রামিং শিখাতে হয় প্যাশনের জায়গা থেকে।

প্রোগ্রামিং হল একটা ধৈর্যের কাজ। যেটা একবার শুরু করলে আপনাকে ধৈর্য ধরে আনন্দের সাথে শেষ করতে হবে।

যেমনটা একজন পর্বত আরোহী। তিনি যদি মাঝ পথে থেমে যান তাহলে কখনই পর্বত জয় করতে পারবেন না। তেমনি প্রোগ্রামিং তাও মাঝ পথে থেমে জাওয়া যাবে না।

আপনি যদি প্রোগ্রামিংটা আনন্দ লাভের মাধ্যমে না করতে পারেন তাহলে আপনি এর পেইনটা সহ্য করতে পারবেন না। আপনার ভিতর একটা হায় হুতাশ কাজ করবে। কবে প্রোগ্রামার হব? কবে টাকা কামাবো?

এক সময় এমন চলতে চলতে আপনি একটা জগা খিচুড়ি বানিয়ে প্রোগ্রামিং শিখবেন। কিন্তু বেশি একটা লাভবান হবেন না। এবং আসতে আসতে আপনি শর্টকার্টে টাকা কামানোর জায়গায় চলে যেতে থাকবেন।

কিন্তু আপনার যদি প্রোগ্রামিং শিখাটা প্যাশন হয়, প্রোগ্রামিং করে যদি মজা পান এবং প্রোগ্রামিং কে যদি ভালবাসতে পারেন তাহলে ঘণ্টার পর ঘণ্টা চলে যাবে কিন্তু আপনার প্রবলেম সলভ শেষ হবেনা।

আপনার খাবারের সময় পার হয়ে যাবে তবুও উথতে ইচ্ছে হবেনা, ঘুমে চোখ লাল হয়ে যাবে তবুও প্রবলেম সলভ না করে যেতে ইচ্ছে হবেনা। আপনার সম্পূর্ণ মনোযোগ শুধু এই প্রোগ্রামিং নিয়েই থাকবে। এমনটা শুধু প্যাশন থাকলেই সম্ভব।

কিন্তু সবারই যে প্রোগ্রামিং জিনিসটার উপর টান থাকবে তাও ঠিক না। কিছুদিন প্রোগ্রামিং করার পর যদি কখনো বুঝতে পারেন আপনার প্রোগ্রামিং এর প্রতি তেমন টান বা ভালোবাসা নেই তাহলে কখনো জোর করে ভালোবাসা আনার চেষ্টা করবেন না। কারন কথায় আছে “জোর করে ভালোবাসা হয় না” ।

আপনার হয়তো প্রোগ্রামিং এর জায়গায় নেটওয়ার্কিং ভালো লাগবে, অথবা রোবটিক্স ভালো লাগতে পারে। আপনি যেটা করে আনন্দ পান আপনি সেটায় লেগে থাকুন।

আপনি যদি সিএসই স্টুডেন্ট হন তাহলে আপনাকে প্রোগ্রামিং এর প্রতি অনেক বেশী আকর্ষণ থাকতে হবে, প্রথমে সি ল্যাঙ্গুয়েজ, থেকে শুরু করে ওয়েব ডেভেলপিং পর্যন্ত ধাপে ধাপে যেতে হবে। একটা ফেলে আরেক্তা ধরা যাবেনা। কেননা আপনি যদি সি শেষ করে অবজেক্ট ওরিয়েন্টেড প্রোগ্রামিং(সি প্লাস প্লাস) না শিখেন আপনি জাভার কিছুই বুঝবেন না।

আপনাকে একটি ধাপে ধাপে আগাতে হবে। এবং রেগুলার হতে হবে। একদিন করে ১০দিন বসে থাকলে আপনার লাভ শুন্য।

তাই আজ থেকেই শুরু করে দিন প্রোগ্রামিং। যে যেভাবে পারেন। হাজার ফিল্ড বসে আছে কাজ দেয়ার জন্য। কিন্তু কয়জনের পারে সেই কাজ গুলো করার যোগ্যতা?

সবাই ভালো থাকবেন। হ্যাপি কোডিং…।

আপনার মতামত ...