এফএম রেডিও শুনুন অ্যানড্রয়েডে

অ্যানড্রয়েডে আগে থেকে ব্লু্টুথ, ওয়াইফাই, জিপিএস, এনএফএস এবং মোবাইল ডাটা প্রভৃতি সিস্টেম সেটআপ করাই থাকে। কিন্তু এএম কিংবা এফএম রেডিও সব অ্যানড্রয়েডে সেটআপ করা থকেনা। আবার কতগুলোতে সেটআপ করা থাকলেও তাদের টিউনার ডিজেবল করা থাকে। আসলে সব ডিভাইসে সব ধরণের সুবিধা পাওয়া যাবে এমন আশা করাটাও ভুল।

তাই এখানে অ্যানড্রয়েডে এফএম রেডিও শোনার ৩টি উপায় দেয়া হল। আশা করি আপনার অ্যানড্রয়েডে এফএম রেডিও ব্যবহারে কোন সমস্যা থাকলে তা সমাধানে এর যেকোনো একটি এপ কাজে আসবে।

 

১. নেক্সটরেডিওঃ

আপনার অ্যানড্রয়েডে যদি আগে থেকেই বিল্ট-ইন এফএম রেডিও টিউনার থাকে কিন্তু এর জন্য কোন এপ না থাকে; তবে ‘নেক্সটরেডিও’ হতে পারে আপনার প্রথম পছন্দ। এর সেটআপ প্রক্রিয়া অনেক সহজ। এপটি ইন্সটল করে তা যদি আপনার ডিভাইসকে স্যুট করে তাহলে আপনি এপ এর মাধ্যমে লাইভ এফএম রেডিও শুনতে পারবেন।

আগেও বলা হয়েছে, অনেক ডিভাইসে স্বয়ংক্রিয়ও ভাবে এফএম টিউনার চিপস ডিজেবল করা থাকে। আপনার ডিভাইসটি নেক্সটরেডিও ব্যবহারের উপযোগী কিনা তা জানতে নিচের লিংকে যানঃ

http://nextradioapp.com/supported-devices/

নেক্সটরেডিও ডাউনলোড লিংকঃ

https://play.google.com/store/apps/details?id=com.nextradioapp.nextradio

 

২. স্পিরিট এফএমঃ

আপনার অ্যানড্রয়েডে যদি ‘নেক্সটরেডিও’ কাজ না করে; তাহলে ধরে নিতে হবে এতে কোন বিল্ট-ইন এফএম টিউনার নেই। এর সমাধান হিসেবে আছে ‘স্পিরিট এফএম’। এই এফএমটি আপনার অ্যানড্রয়েডের রিসিভার চিপস ব্যবহার করে এফএম ফ্রিকোয়েন্সি তৈরি করতে পারে যদি আপনার অ্যানড্রয়েডে কোন এওএসপি ফায়ার্মওয়্যার থাকে। এই এফএমটি কিনতে হবে $৬.৯৯ দিয়ে। তবে যদি আপনার ডিভাইসে কাজ না করে তবে মূল্য ফেরতের ব্যবস্থা আছে। তাই এই এফএমটি একবার ব্যবহার করে দেখা যেতে পারে।

‘স্পিরিট এফএম’ ব্যবহার করা ‘নেক্সটরেডিও’ অপেক্ষা কঠিন আর এটি সব ডিভাইসেও কাজ করেনা। আপনার ডিভাইসে ব্যবহারে কোন অসুবিধা হলে নিচের লিংকে যেয়ে সাহায্য নিতে পারেনঃ

https://forum.xda-developers.com/apps/spirit-fm

স্পিরিট এফএম ডাউনলোড লিংকঃ

https://play.google.com/store/apps/details?id=fm.a2d.s2

৩. ডিজিটাল রেডিওঃ

উপরের ২টি এফএম এর একটিও আপনার ডিভাইসে কাজ না করলে ধরে নিতে হবে আপনার অ্যানড্রয়েডে এফএম ফিকোয়েন্সি টিউন করার জন্য প্রয়োজনীয় হার্ডওয়্যার নেই। সেক্ষেত্রে আপনাকে এমন একটি এপ ব্যবহার করতে হবে যা ইন্টারনেটের মাধ্যমে এফএম রেডিও সম্প্রচার করে।

আমার পছন্দের ২টি ডিজিটাল রেডিও এপ হল-‘আইহার্ট রেডিও’ এবং ‘টিউনইন’।

 

 

এ ২ টি এপ ‘গুগল প্লে স্টোর’ এ ফ্রিতে পাওয়া যায়। নিচের লিংকে যেয়ে নিজের পছন্দমতো এপটি নামিয়ে ব্যবহার করতে পারেন।

‘আইহার্ট রেডিও’ এপ ডাউনলোড লিংকঃ

https://play.google.com/store/apps/details?id=tunein.player

‘টিউনইন’ এপ ডাউনলোড লিংকঃ

https://play.google.com/store/apps/details?id=com.clearchannel.iheartradio.controller

আপনার মতামত ...