মশা তাড়াবে স্মার্টফোন

দিন যতই এগিয়ে যাচ্ছে প্রযুক্তি মানুষের জীবনে ততই আঙ্গাআঙ্গি ভাবে জড়িয়ে যাচ্ছে। সহজতর করে দিচ্ছে মানুষের জীবন পরিচালানায়।
এক সময় ম্যালেরিয়া নিয়ে মানুষ আতঙ্কে থাকতো। সেই সমস্যা অনেকটাই কাটিয়ে উঠতে সক্ষম হয়েছে মানুষ। ডেঙ্গু, চিকুনগুনিয়া কিংবা জিকা ভাইরাসের মতো প্রাণঘাতী অনেক রোগ বিস্তার করে নতুন করে আতঙ্কে পরিণত হয়েছে মশা।
মশাদের হাত থেকে মানুষকে রক্ষা করতে এগিয়ে আসছে প্রযুক্তি।এমনটাই দাবি করছে বিশ্বখ্যাত ইলেকট্রনিক পণ্য নির্মাতা প্রতিষ্ঠান এলজি। দক্ষিণ কোরিয়ার বিখ্যাত এই প্রতিষ্ঠানটির দাবি, তারা এমন এক ধরনের স্মার্টফোন তৈরি করেছেন যেটি মশা তাড়াতে সক্ষম।
প্রতিষ্ঠানের পক্ষ থেকে বলা হয়েছে,
এই স্মার্টফোনটির পেছনের দিক দিয়ে এমন এক ধরনের আল্ট্রাসনিক তরঙ্গ নির্গত করবে যা মশাতে খুবই কার্যকরী। এই আল্ট্রাসনিক তরঙ্গ মানুষের জন্য শতভাগ নিরাপদ তাই ক্ষতির কোনো ভয় নেই।
এর আগে কিছু এয়ার কন্ডিশন এবং টেলিভিশনেও মশা তাড়ানোর প্রযুক্তি ব্যবহার করেছিল প্রতিষ্ঠানটি।
কে-৭১ মডেলের এই ফোনটির দাম নির্ধারণ করা হয়েছে ১২২ ডলার যা বাংলাদেশি টাকায় ১০ হাজার টাকা কাছাকাছি। ইতোমধ্যে ভারতের বাজারে উন্মুক্ত করা হয়েছে এই ফোনটি। পর্যায়ক্রমে অন্যান্য দেশেও এই স্মার্টফোনটি ছাড়ার পরিকল্পনা রয়েছে এলজির।

সাইফুল্লাহ নাহিদ

পড়তে ও জানতে ভালো লাগে... টেকনোলজি সংক্রান্ত বিষয় হলে তো কথাই নেই..? সেই ভালো লাগা থেকেই একটুখানি জানানোর প্রচেষ্টা... স্বপ্ন দেখি... অনেক স্বপ্ন... তাই দোয়া চাই সবার কাছে...

Leave a Reply

Your email address will not be published.