আইটি খাতের বিকাশে এসিএমপি প্রোগ্রাম শুরু

তথ্যপ্রযুক্তি খাতকে বিকশিত করার জন্য দেশের আইটি প্রতিষ্ঠানগুলোর মধ্যম স্তরের কর্মকর্তাদের দক্ষতা উন্নয়নের জন্য ‘এডভান্সড সার্টিফিকেশন ফর ম্যানেজমেন্ট প্রফেশনালস (এসিএমপি)’ প্রোগ্রাম চালু করতে যাচ্ছে সরকার।
গত ০৫-ই অক্টোবর ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মোহাম্মাদ আখতারুজ্জামান আইবিএ মিলনায়তনে এ প্রোগ্রামের উদ্বোধন করেন।

উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আইবিএ’র পরিচালক অধ্যাপক ড. এ কে এম সাইফুল মজিদ। দেশের আইটি প্রতিষ্ঠানের ৫শ’রও বেশি মধ্যম স্তরের কর্মকর্তাকে এ প্রোগ্রামের আওতায় প্রশিক্ষণ দেওয়া হবে।

উপাচার্য ড. মোহাম্মাদ আখতারুজ্জামান বলেন,

আইবিত্র এসিএমপি তথ্যপ্রযুক্তি খাতকে বিকশিত করার জন্য প্রতিযোগিতামূলক সুযোগ সৃষ্টির মাধ্যমে আইটি এবং আইটিইএস খাতের জন্য দক্ষ মানুষ তৈরির উদ্যোগ গ্রহণ করেছে। আর্নস্ট অ্যান্ড ইয়ং দেশের স্বনামখ্যাত শিক্ষা প্রতিষ্ঠান আইবিত্র এবং আই আই এম আহমেদাবাদ এবং আই আই টি দিল্লীর দক্ষ প্রশিক্ষকদের তথ্যপ্রযুক্তি খাতে দক্ষ মানুষ তৈরি হবে।

আইসিটি বিভাগের এক কর্মকর্তা জানান,

এসিএমপি প্রোগ্রাম চালুর লক্ষ্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অধীন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলে (বিসিসি) বিশ্বব্যাংকের অর্থায়নের লিভারেজিং আইসিটি ফর গ্রোথ, এমপ্লয়মেন্ট অ্যান্ড গভর্নেন্স (এলআইসিটি) প্রকল্প হতে যুক্তরাজ্যভিত্তিক পরামর্শক প্রতিষ্ঠান আর্নস্ট অ্যান্ড ইয়ংকে (ইওয়াই) নিয়োগ দেয়া হয়েছে। আগামী ১০ আগস্ট এসিএমপির কার্যক্রম শুরু হতে পারে। দেশের আইটি প্রতিষ্ঠানের ৫শ’রও বেশি মধ্যম স্তরের কর্মকর্তাকে এসিএমপি প্রোগ্রামের আওতায় প্রশিক্ষণ দেয়া হবে।

 

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন,

দেশে এবং বিদেশে আইটি এবং আইটিইএস কোম্পানিগুলোর জন্য প্রায় অভিন্ন চ্যালেঞ্জ হচ্ছে দক্ষতাসম্পন্ন মানুষের অভাব। সরকার তথ্যপ্রযুক্তি খাতকে বিকশিত করার জন্য প্রতিযোগিতামূলক সুযোগ সৃষ্টির মাধ্যমে আইটি এবং আইটিইএস খাতের জন্য দক্ষ মানুষ তৈরির উদ্যোগ গ্রহণ করেছে। আর্নস্ট অ্যান্ড ইয়ংকে দেশের একটি স্বনামখ্যাত শিক্ষা প্রতিষ্ঠানের সঙ্গে অংশীদারিত্ব গড়ে তুলে এসিএমপি প্রোগ্রাম চালু করতে বলা হয়েছে। যাতে কোর্স কারিকুলাম ও মডিউলে দেশ এবং বিদেশের প্রশিক্ষকদের অভিজ্ঞতার প্রতিফলন ঘটে। স্বনামখ্যাত শিক্ষাপ্রতিষ্ঠানের সঙ্গে যুক্ত হলে ঐ প্রতিষ্ঠানের সংশ্লিষ্ট প্রশিক্ষকরা পরবর্তীতে প্রশিক্ষণ অব্যাহত রেখে দেশের আইটি শিল্পকে এগিয়ে নিতে অবদান রাখতে পারবে।

এসিএমপি প্রোগ্রামের আওতায় দেশের বিভিন্ন আইটি প্রতিষ্ঠানের মধ্যম স্তরের কর্মকর্তাদের প্রজেক্ট ম্যানেজমেন্ট, পিপল ম্যানেজমেন্ট, বিজনেস এন্ড কাস্টমার ম্যানেজমেন্ট, বিজনেস কমিউনিকেশন, স্ট্র্যাটিজি ম্যানেজমেন্ট, বিজনেস এনালাইটিক্স ও সাইবার সিকিউরিটি বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হবে।

সাইফুল্লাহ নাহিদ

পড়তে ও জানতে ভালো লাগে…
টেকনোলজি সংক্রান্ত বিষয় হলে তো কথাই নেই..😊
সেই ভালো লাগা থেকেই একটুখানি জানানোর প্রচেষ্টা…
স্বপ্ন দেখি…
অনেক স্বপ্ন…
তাই দোয়া চাই সবার কাছে…

আপনার মতামত ...