পেপাল নাকি জুম নামক মূলা!!

১৯ অক্টোবর পেপাল আসবে বলে এতদিন যে প্রচার প্রচারনা করা হচ্ছিল, তা যে আদতে জুম দিয়ে পরিবর্তিত হচ্ছে তা জেনে অনলাইনে কাজ করা ফ্রীল্যান্সার রা ফুসে উঠেছেন।

প্রতিক্রিয়া স্বরুপ আইসিটি প্রতিমন্ত্রী পলক এর পেইজে ১২০০ এর বেশি এক তারকা পড়েছে, সাথে সবার রিয়েকশান।

আপডেট২ঃ শেষ খবর পর্যন্ত ১৫০০ এরো বেশি ১* রিভিউ, টোটাল পেইজ রেটিং ৩.২

তবে পলক তার পেইজে, এই প্রতিবেদন লেখার ৩ ঘন্টা আগে এক লেখায় নিচের মন্তব্যের মাধ্যমে নিজের অবস্থানে অনড় থাকেন।


#১৯ অক্টোবর কি পেপ্যাল নাকি জুম চালু হচ্ছে?

PayPal Holdings, Inc বিশ্বের বৃহত্তম ইন্টারনেট ভিত্তিক পেমেন্ট কোম্পানি । পেপ্যালের জুমের এর মাধ্যমে দ্রুত, সহজ এবং নিরাপদ পদ্ধতিতে আন্তর্জাতিকভাবে আর্থিক লেনদেন, মোবাইল লোড এবং বিল প্রদান করা যায়। আমরা যেমন গুগলের ই-মেইল সার্ভিস জিমেইল ব্যবহার করি, তেমনি পেপ্যালের লেনদেন সুবিধাগুলোও জুমের মাধ্যমে করা য়ায়।
১৯ অক্টোবর আমরা পেপ্যালের জুম সার্ভিস উদ্বোধন করার মাধ্যমে বাংলাদেশে ডিজিটাল ট্রানজেকশনে এক নতুন দিগন্তের সূচনা হবে। এতে করে দেশের বাইরের পেপ্যাল একাউন্টধারী সহজেই তার একাউন্ট থেকে সরাসরি বাংলাদেশী জুম গ্রাহকের একাউন্টে অর্থ পাঠাতে পারবেন(ইনবাউন্ড)।

#যে কোন পেপ্যাল একাউন্টধারী কি বাংলাদেশে টাকা পাঠাতে পারবেন?

– ইউএসএ-তে পেপ্যালের যে কোন একাউন্টধারী বাংলাদেশে টাকা পাঠাতে পারবেন।
– এক্ষেত্রে প্রেরকের অবশ্যই ইউএসএ-তে ব্যাংক একাউন্ট থাকতে হবে। ভূয়া একাউন্ট প্রতিরোধ করার জন্য প্রেরকের ডেভিট বা ক্রেডিট কার্ডের তথ্য পেপ্যাল একাউন্টের সাথে সংযুক্ত থাকতে হয়।

#গ্রাহকের একাউন্টে টাকা আসতে কত সময় লাগবে?

– কিছু কিছু ব্যাংক যেমন সোনালী ব্যাংকে ২ ঘণ্টার মধ্যে টাকা জমা হবে (ব্যাংকিং সময়ে), কিছু কিছু ব্যাংকে তা ৪০ মিনিটের মধ্যেই হবে। আর যে সকল ব্যাংকের সাথে পেপ্যাল জুমের সরাসরি চুক্তি নেই, সে সকল ব্যাংকে টাকা জমা হতে ১-২ দিন সময় লাগতে পারে। কিছু কিছু ব্যাংক এই জমাদান প্রক্রিয়া দ্রুততার সাথে সম্পাদন করার জন্য কাজ করছে।

#প্রতি লেনদেনে কি পরিমাণ ফি লাগবে?
প্রতিবার লেনদেনে $ ১,০০০ পর্যন্ত মাত্র $ ৪.৯৯ ফি লাগবে। $ ১,০০০ এর ওপর লেনদেনের ক্ষেত্রে কোন ফি নেই।

#এ লেনদেন কি শুধু পেপ্যালের ইউএসএ’র গ্রাহকরা করতে পারবেন?
হ্যাঁ, প্রাথমিকভাবে শুধু ইউএসএ’’র গ্রাহকরাই অর্থ পাঠাতে পারবেন। আগামী বছর থেকে এ তালিকায় আরও নতুন নতুন দেশ সংযুক্ত হবে।

#প্রতিবারের লেনদেনে টাকা পাঠানোর সর্বোচ্চ সীমা কতো?
প্রতি লেনেদেনে সর্বোচ্চ $ ১০,০০০ পাঠাতে পারবেন।

#দেশে কি পেপ্যাল ওয়ালেট সেবা চালু হচ্ছে?

না। একজন বাংলাদেশী বাংলাদেশে বসে এখনো পেপ্যাল ওয়ালেট একাউন্ট খুলতে পারবে না [এ প্রক্রিয়ায় জড়িত সকল অংশীজন(স্টেকহোল্ডার) এর সমন্বয়ের মাধ্যমে দেশ থেকে টাকা পাঠানোর আইনগত বাধাগুলো দূর না করা পর্যন্ত ওয়ালেট সেবা দেয়া যাবে না]।তবে গ্রহীতার একাউন্ট না থাকলেও তিনি বাংলাদেশ ব্যাংকের “বাংলাদেশ ইলেকট্রনিক ফান্ড ট্রান্সফার নেটওয়ার্ক(বিইএফটিএন)” ব্যবহার করে ব্যাংক একাউন্টের মাধ্যমে টাকা গ্রহণ করতে পারবেন।


 

Leave a Reply

Your email address will not be published.