জুম পেপাল এক নয়

জুম আর পেপাল এক নয়। কেন জুম আর পেপাল কেন এক নয়?

জুমের ওয়ালেট নেই। জুম থেকে শুধু ইউএসএ থেকে টাকা আনা যায়, সরাসরি ব্যাঙ্ক একাউন্ট এর মাধ্যমে। ব্যাঙ্কে আনার কারনে টাকা বায়ারের কাছ থেকে পেমেন্ট নিয়ে আসলে সেই টাকা বায়ার আর ফেরত চাইতে পারবে না কাজ ঠিকমতন করে না দিলে বা বায়ার পরে কাজে কোন ভুল খুজে পেলে।

এই কারনে অনেক বায়ার নিরাপত্তার খাতিরে জুম দিয়ে পে করতে রাজী হয় না। অগ্রীম চাওয়ার প্রায় কোনরকম সুযোগই নেই জুম দিয়ে। কিছু কাজ তার ধরনের কারনে অগ্রীম ছাড়া করাও যায় না। সেক্ষেত্রে বড় সমস্যা থেকে যাচ্ছেই।

পেপাল জুম থেকে অনেক অনেক অনেক বেশি রেপুটেড। পেপালকে সবাই চেনে আর বিশ্বাস করে। জুমকে তা নয়। পেপাল থেকে অগ্রীম বা কাজের পর টাকা দিয়ে মনমতন কাজের ডেলিভারী না পেলে সেই টাকা ফেরত চাওয়ার সুযোগ আছে, পন্য কিনলেও তাই। ক্লায়েন্ট তাই পেপালে অনেক স্বাচ্ছ্যন্দ বোধ করে। যেটি জুমে নেই, জুম দিয়ে কিছু কেনাও যায় না। ইউএসএ ছাড়া অন্য দেশ থেকেও পেমেন্ট আনা যায় পেপালে। যেটি জুমে আনা যায় না। জুম থেকে শুধু ইউএস থেকেই পেমেন্ট আনা যায়।

পেপাল একাউন্ট নিজের ওয়েবসাইটে ইন্টিগ্রেট করে নিয়ে ওয়েবসাইটেই পেমেন্ট নেয়ার সুযোগ আছে। সেটি জুমে নেই। বিরাট একটি সম্ভাবনা নষ্ট হচ্ছে এখানে। যেটি দায়িত্বপ্রাপ্ত লোকেরা বুঝতে পারছে কিনা সেটি আমার জানা নেই।

পেপালে ওয়ালেট থাকায় সেখান থেকে কেনাকাটা করার সুযোগও থাকে। যেটি জুমে নেই। অনলাইনে যারা কাজ করেন বা যারা উদ্যোক্তা তাদের প্রতিনিয়ত নানান টুলস আর সার্ভিস কিনতে হয়। সেগুলোর জন্য পে করতে হয়। পেপাল সেটাকে অনেক সহজ করে দিতো। আমাদের দেশ থেকে আন্তর্জাতিক গেটওয়ে ব্যবহার করে কেনাকাটা এক দুঃস্বপ্নের নাম! আন্তর্জাতিক ট্রানজেকশন উপযোগী ক্রেডিট কাড ব্যবহারের বা পাওয়ার সুযোগও অনেক লিমিটেড। সবাই এটি ব্যবহার করতে পারছে না।

ভিয়েতনাম আমাদের থেকে পিছিয়ে ছিলো অনেক, বছর ১৫ আগেও। সরকারের সঠিক উদ্যোগ আর কার্যকরী পদক্ষেপের কারনে এখন তারা আমাদের থেকে অনেক এগিয়ে। আমরা পিছিয়েই যাচ্ছি। শ্রীলংকাতেও পেপাল আছে। আমাদের নেই। আমরা আনতেও চাইছি না। ঠিক কি কারনে আনতে চাইছি না সেটিও বলছি না। উলটো জুমকে পেপাল বলে চালাতে চাইছ।

দেশে বিদেশ থেকে প্রবাসীদের উপার্জিত অর্থ এখন অনেক পেমেন্ট গেটওয়ে দিয়ে আনা যায়। জুম থেকে শুধু ইউএসএ থেকে টাকা পাঠাতে পারবে। জুমকে কেন এতো বড় করে প্রেজেন্ট করা হচ্ছে সেটিই বোধগম্য নয়! জুম বাড়তি কিছুই যোগ করছে না, করবে না। কিভাবে জুমকে শুধু পেপাল জুমের মালিক বলেই পেপাল বলে চালিয়ে দেয়া যায় যেখানে জুম আর পেপাল অনেক অনেক অনেক আলাদা?

সব বিবেচনায় আমাদের পেপালই দরকার। জুম নয়।

লিখেছেনঃ জাকির হোসেন রনি

লাকি এফএম

টেক-আসক্ত লাকিএফএম টেকমাষ্টার ব্লগের একজন উপ-প্রতিষ্ঠাতা ও প্রশাসক। পাশাপাশি তথ্য প্রযুক্তি সেবামূলক প্রতিষ্ঠান ধ্রুবক অল রাউন্ডার এ কাজ করছেন।
যোগাযোগঃ ফেসবুক টুইটার গুগল প্লাস ইমেইল

আপনার মতামত ...