উবুন্টু ভার্সন ১৭.১০ এ যা কিছু নতুন

‘উবুন্টু’ হল এক ধরণের ওপেন সোর্স অপারেটিং সিস্টেম। যা বিভিন্ন ফ্রি সফটওয়্যারের সমন্বয়ে গঠিত। এটি ডেস্কটপ, ক্লাউড ড্রাইভসহ ইন্টারনেট ভিত্তিক যেকোনো সফটওয়্যার চালাতে সাহায্য করে। উবুন্টু ভার্সন ১৭.১০ নামে নতুন রুপে হাজির হয়েছে অনেক নতুন ফিচার ও উন্নত প্রযুক্তি নিয়ে। এতে ব্যবহৃত হয়েছে লিনাক্স কার্নেল ভার্সন ৪.১৩। উবুন্টু ভার্সন ১৭.১০ কেবল ৬৪-বিট ডিভাইসে ব্যবহার করা যাবে।

আসুন জেনে নিই কী কী নতুন ফিচার এবং আপডেট এসেছে এই নতুন অপারেটিং সিস্টেম এ।

১. নতুন জিনোম (GNOME) ডেস্কটপঃ

উবুন্টু সবচেয়ে বড় পরিবর্তন এনেছে ডেস্কটপে। উবুন্টু ডেস্কটপে পুরনো ‘ইউনিটি’ ফিচার বাদ দিয়ে এনেছে ‘জিনোম ভার্সন ৩.২৬.১’। জনপ্রিয় ‘ইউনিটি ডেস্কটপ ফিচার যেমন- এইচইউডি(হুড-আপ ডিসপ্লে), গ্লোবাল মেনু, সাউন্ড মেনু প্রভৃতি বাদ দেওয়া হয়েছে। তবে কিছু কিছু অংশ যেমন- সাউন্ড কন্ট্রোলার, নোটিফিকেশন সিস্টেম কিছুটা পরিবর্তিত রুপে এসেছে।


এর ডেস্কটপ এর ২টি প্যানেল আছে। স্ক্রিনের বাম দিকে লম্বালম্বি ভাবে ডক ফাইলগুলো সাজানো আছে। আর একদম উপরের দিকে আছে টপবার। টপবারে ক্যালেন্ডার, বার্তা নোটিফিকেশন, এপ ইন্ডিকেটরস, ভ্লিউম, ব্লুটুথ সহ আরও অনেক অপশন আছে।

২. ওয়েল্যাণ্ড ডিসপ্লে সার্ভারঃ

এতে ডিসপ্লে সার্ভার হিসেবে ওয়েল্যাণ্ড ব্যবহৃত হয়েছে। তবে এতে ‘এক্সওআরজি’ ডিসপ্লে সার্ভার ব্যবহারেরও সুযোগ আছে।

৩. অ্যাপ্লিকেশন:

উবুন্টুতে যে পরিবর্তনগুলো এসেছে তার মধ্যে সবচেয়ে উল্লেখযোগ্য হল, এতে সব আপডেটেড এপ এবং সফটওয়্যার ব্যবহৃত হয়েছে। যেমন- ব্রাউজিং সফটওয়্যার হিসেবে ‘ফায়ারফক্স ৫৬’, ই-মেইলের জন্য ‘থান্ডারবার্ড’, মিউজিকের জন্য ‘রিদমবক্স’ প্রভৃতি।

৪. অন-স্ক্রিন কীবোর্ডঃ

উবুন্টুতে ‘ক্যারিবো অন-স্ক্রিন কীবোর্ড’ ব্যবহৃত হয়েছে যা আপনাকে টাচস্ক্রিন ল্যাপটপের অনুভূতি দিতে পারে।

৫. নতুন রুপে ডকঃ

‘উবুন্টু ডক’ একই সাথে টাস্ক ম্যানেজার ও অ্যাপ্লিকেশন লঞ্চার হিসেবে কাজ করে। এটি চলমান সফটওয়্যারগুলো প্রদর্শন করে। সেই সাথে পছন্দের এপসগুলো পিন করে রাখা যায় ডকে।

৬. অ্যাপ্লিকেশন লেআউটঃ

ডকের নিচের দিকে ৯টি ডট যুক্ত একটি আইকন আছে। যাতে চাপ দিলে সবগুলো অ্যাপ্লিকেশন এক সাথে দেখা যায়। তাছাড়া এপস খোঁজার জন্য ‘সার্চ ফিল্ড’ তো আছেই। নিচের দিকে “ফ্রিকোয়েন্ট” এবং “অল” নামে ২টি ট্যাব আছে। “ফ্রিকোয়েন্ট”ট্যাব দিয়ে সম্প্রতি চালানো এপস এবং “অল” ট্যাবের মাধ্যমে সব এপস একসাথে দেখা যায়।

৭. সেটিংসঃ

উবুন্টু এর ‘সেটিংস’ এপ এর মাধ্যমে আপনি আপনার ইচ্ছেমতো ডেস্কটপে নানা ধরণের পরিবর্তন আনতে পারবেন।

৮. থিমঃ

তবে মজার ব্যাপার হল এই যে ডেস্কটপ থেকে শুরু করে কী শর্টকাট পর্যন্ত সকল ক্ষেত্রে ‘অ্যাম্বিয়েন্স জিটিকে’ থিম ব্যবহার করা হয়েছে। তাই এই নতুন ভার্সনটিও পুরনো ভার্সনের মতই চমৎকার।

৯. স্ক্রিন লক:

উবুন্টুতে এই প্রথম ব্যবহৃত হল স্ক্রিন লক। আপনি চাইলে নিজের ইচ্ছামতো স্ক্রিনলক করে রাখতে পারেন। যাতে অন্য কেউ আপনার ডিভাইস ব্যবহার করতে না পারে। লক স্ক্রিন বিভিন্ন নোটিফিকেশন প্রদর্শন করে।

উবুন্টু ভার্সন ১৭.১০ ডাউনলোড লিংক:

http://releases.ubuntu.com/artful/ubuntu-17.10-desktop-amd64.iso

টরেন্ট ডাউনলোড:

http://releases.ubuntu.com/artful/ubuntu-17.10-desktop-amd64.iso.torrent

 

 

Leave a Reply

Your email address will not be published.