ফেইসবুক নিউজফিড বিভক্তির আশংকা

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুক তাদের নিউজ ফিডে পরিবর্তন আনতে যাচ্ছে। নিউজ ফিডকে ২ ভাগে বিভক্ত করতে পারে। ব্যক্তিগত এবং বাণিজ্যিক পোস্টকে আলাদাভাবে দেখানোর জন্য এমন করতে পারে ফেইসবুক কর্তৃপক্ষ।

নিউজ ফিডকে ২ ভাগে বিভক্ত করা হলে পুরাতন নিউজ ফিডে দেখানো হবে বন্ধুদের সকল ধরণের কর্মকাণ্ড। আর এক্সপ্লোর নামক ফিচারে দেখানো হবে সকল পেইজের পোস্ট। এটি কার্যকর করা হলে ক্ষতির সম্মুখীন হওয়ার সম্ভাবনা অনেক বেশি প্রতিষ্ঠান এবং সংস্থাগুলোর।

বর্তমানে ফেইসবুক ছয়টি দেশে এটির পরীক্ষা চালাচ্ছে। দেশগুলো হলো বলিভিয়া, কম্বোডিয়া, গুয়াতেমালা, সার্বিয়া, স্লোভাকিয়া এবং শ্রীলংকা। এই সকল দেশে ফেইসবুকের এই পরীক্ষার ফল পড়েছে। পেইজের রিচ অনেকটা কমে গেছে। পেইজের মালিকরা ক্ষতিগ্রস্ত হচ্ছে।

ধারণা করা হচ্ছে ফেইসবুক পেইজের পোস্ট পুরাতন নিউজ ফিডে দেখানোর জন্য পেইজের মালিকদের অর্থ প্রদান করতে হবে। তবে এখনই ফেইসবুক এটি করতে যাচ্ছে না। দীর্ঘদিন পর্যবেক্ষণ এবং ব্যবহারকারীর মতামতের উপর চূড়ান্ত সিদ্ধান্ত নিবে ফেইসবুক।

ইরফান

জানতে এবং জানাতে ভালোবাসি। তবে প্রযুক্তি নিয়ে জানার আগ্রহটা আরো বেশি তাই নিজে যা জানি তা তুলে ধরি টেকমাস্টার ব্লগে। প্রয়োজনে যোগাযোগঃ ফেসবুক টুইটার বিশেষ প্রয়োজেনে ইমেইল hi.mdirfan07@outlook.com

আপনার মতামত ...