হোয়াটস অ্যাপ এ ম্যাসেজ রিকল

সামাজিক যোগাযোগ মাধ্যম হোয়াটস অ্যাপে কোন বার্তা পাঠানোর পর তা মুছে দিলেও যাকে পাঠানো হয়েছে তার ডিভাইসে বার্তাটি ঠিকই দেখা যায়। তাই অনেকেই ভুলে কাউকে কোন অনাকাংখিত বার্তা পাঠালে তাকে বিপাকে পড়তে হয়। ব্যবহারকারীদের এই সমস্যা সমাধানের লক্ষ্যে হোয়াটস অ্যাপ ‘ম্যাসেজ রিকল’ নামে নতুন একটি ফিচার নিয়ে আসছে।

এই ফিচারের মাধ্যমে ‘হোয়াটস অ্যাপ’ এ কোন গ্রুপে বা বন্ধুকে পাঠানো যেকোন বার্তা মুছে ফেলতে পারবেন আপনি। একবার মুছে দিলে তা আপনার বন্ধু বা গ্রুপের কেউই দেখতে পারবেন না।

WABetaInfo এর একটি প্রতিবেদনে হোয়াটস অ্যাপের পক্ষ থেকে বলা হয়,

”এই ফিচারটি অবশ্যই সকলের জন্য উপকারী। কোন চ্যাট বক্সে ভুল করে কোন বার্তা পাঠালে এখন আর কাউকে বিপদে পড়তে হবেনা।“

যেই বার্তাটি মুছে ফেলতে চান তা সিলেক্ট করে ‘Delete’ অপশনে যেতে হবে। তারপর ‘Delete for Everyone’ অপশনটি সিলেক্ট করলে ওই বার্তাটি একেবারেই মুছে যাবে। চাইলে এক সাথে অনেকগুলো ম্যাসেজ সিলেক্ট করেও ডিলিট করা যাবে।

যেই বার্তাগুলো মুছে দিবেন ওই বার্তাগুলোর জায়গায় লেখা থাকবে ‘This message was deleted‘। আপনার বন্ধু বার্তার জায়গায় ‘This message was deleted‘ লেখাটিই দেখবে। তেমনি আপনিও যদি ‘This message was deleted‘ লেখাটি দেখেন তাহলে ধরে নিবেন আপনার বন্ধু এই বার্তাটি মুছে দিয়েছে।

তবে এই ফিচারের কিছু বাধ্যবাধকতাও আছে। যেমন-একটি বার্তা পাঠানোর ৭ মিনিট পর ওই বার্তাটি আর মুছে ফেলা যাবেনা। তাই ৭ মিনিটের মধ্যেই তা মুছে ফেলার ব্যবস্থা করতে হবে।

আরেকটি বিষয় হল, এই ফিচারটি কেবল হোয়াটস অ্যাপের নতুন ভার্সনে ব্যবহার করা যাবে। পুরনো ভার্সনে ব্যবহার করা যাবেনা।
বেশ কয়েকমাস যাবৎ অনেক জল্পনা-কল্পনার পর অবশেষে হোয়াটস অ্যাপ এ আসছে নতুন এই ফিচারটি।

আপনার মতামত ...