ঔষধ খাবার স্মরণ করাবে মোবাইল অ্যাপ

দিনের পর দিন প্রযুক্তির নতুন নতুন আবিষ্কার গুলো করে দিচ্ছে মানুষের জীবন কে সহজ থেকে অধিক সহজতর। সব বয়সের মানুষই অধিকাংশ সময় ওষুধ সময়ে খেতে ভুলে যায়। এরই অবসান ঘটানোর জন্য হংকং-এর কানাডিয়ান ইন্টারন্যাশনাল স্কুলের দ্বাদশ শ্রেণীর ছাত্র নিয়ে এলো একটি নতুন মোবাইল অ্যাপ। নাম তার ‘দাওয়াই দোস্ত’।

এই অ্যাপটি শুধুই অ্যালার্ম বাজাবে না। ভয়েস নোটিফিকেশন পাঠাবে ওষুধ খাওয়ার সময় হলেই। অর্থাৎ মোবাইল থেকে কেউ একজন বলে উঠবে, ‘এবার ওষুধ খাওয়ার সময় হল।’

কোন ওষুধ খেতে হবে তাও বলে দেবে ভয়েস নোটিফিকেশন। কাজেই বাড়ির বয়স্কদের সুবিধাই হবে। কারণ তাদের স্মার্টফোন নিয়ে বা টাচস্ক্রিন নিয়ে সমস্যা হবে না।এর জন্য ব্যবহারকারীকে শুধু অ্যাপের মধ্যে ওষুধের ছবি তুলে বা নাম লিখে, নির্দিষ্ট সময় দিয়ে রাখলেই চলবে।

টেক্সট মেজেস করেও অ্যাপটি আপনাকে সময় জানান দিতে পারবে। ওষুধের মেয়াদ উত্তীর্ণ হওয়ার তারিখও আগাম জানাতে পারে অ্যাপটি। অ্যাপের মধ্যে টিউটরিয়ালও রয়েছে। ফলে পুরোটা বুঝে নিতে কোনো অসুবিধা হবে না।

অ্যাপটি তৈরি করেছে হংকং-এর কানাডিয়ান ইন্টারন্যাশনাল স্কুলের দ্বাদশ শ্রেণীর ছাত্র কুঞ্জরু। অনলাইন কোর্সে অ্যাপ তৈরির পদ্ধতি শিখে ফেলে ১৪ মাসের মধ্যে ‘দাওয়াই দোস্ত’ অ্যাপটি তৈরি করে ফেলে সে। গুগল স্টোরে পাওয়া যাচ্ছে অ্যাপটি।

সাইফুল্লাহ নাহিদ

পড়তে ও জানতে ভালো লাগে…
টেকনোলজি সংক্রান্ত বিষয় হলে তো কথাই নেই..😊
সেই ভালো লাগা থেকেই একটুখানি জানানোর প্রচেষ্টা…
স্বপ্ন দেখি…
অনেক স্বপ্ন…
তাই দোয়া চাই সবার কাছে…

আপনার মতামত ...