অ্যাপভিত্তিক রাইড শেয়ারিং সেবায় ‘ইজিআর’

আধুনিক এই যুগে আধুনিকতার ছোঁয়া লেগে গেছে এখন সর্বস্তরে। দেশে অ্যাপভিত্তিক পরিবহনসেবা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। আধুনিক যুগে যানবাহনেও লেগেছে আধুনিকতার ছোয়া। বৃদ্ধি পাচ্ছে বিভিন্ন ধরণের অ্যাপ এর সঠিক ব্যবহার। আগামী ১ ডিসেম্বর থেকে আনুষ্ঠানিকভাবে চালু হচ্ছে ‘ইজিআর’ নামের নতুন অ্যাপভিত্তিক পরিবহনসেবা।

জানা যায়, খুব শিগগিরই অ্যাপের মাধ্যমে অ্যাম্বুলেন্স সেবা দেওয়ারও লক্ষ্য রয়েছে প্রতিষ্ঠানটির। নতুন এই সেবাটি নিয়ে আসছে দেশীয় উদ্যোক্তা প্রতিষ্ঠান ইনোভেডিয়াস।

ইনোভেডিয়াসের পরিচালক কামরুল হাসান একটি প্রতিবেদনের মাধ্যমে জানান,

অ্যাপটির মধ্যে আছে মোটরসাইকেল ও গাড়ি শেয়ারিং সুবিধা। যাত্রী হিসেবে যেমন নিবন্ধন করা যাবে, ঠিক তেমনি চালক হিসেবেও নিবন্ধন করা যাবে। এ ছাড়া দেশে চালু থাকা এ ধরনের অন্যান্য সেবার চেয়ে তাদের এ সেবায় চালকদের কাছ থেকে প্রতিষ্ঠানটি ভাড়ার কমিশন কম নেবে। তিনি আরও বলেন, ‘আমরা দেশি উদ্যোক্তা হিসেবে নিজস্ব বিনিয়োগ ও প্রযুক্তিজ্ঞান কাজে লাগিয়ে ইজিআর সেবা চালু করেছি। অ্যাপের মাধ্যমে আমরা খুব শিগগিরই অ্যাম্বুলেন্স সেবাও দেব। আর আগামী বছরে নেপালে এই ধরনের সেবা চালু করা উদ্যোগ রয়েছে আমাদের।

শুরুতে শুধু মাত্র ঢাকার গুরুত্বপূর্ণ এলাকায় এ সেবা পাওয়া যাবে। তারপর ধারাবাহিকভাবে চট্টগ্রাম ও সিলেটে ইজিআরের সেবা চালু হওয়ার কথা রয়েছে।
ইজিআর অ্যাপে গাড়ির ক্ষেত্রে সর্বনিম্ন ভাড়া হবে ৫০ টাকা। এ ছাড়া প্রতি কিলোমিটারে ২১ টাকা ও প্রতি মিনিট আড়াই টাকা করে ভাড়া ধরা হয়েছে। মোটর বাইকের ক্ষেত্রে সর্বনিম্ন ভাড়া ২৫ টাকা এবং প্রতি কিলোমিটারে ১২ টাকা ও মিনিটে ১ টাকা করে ভাড়া নির্ধারণ করা হয়েছে। চালকদের কাছ থেকে ১৫ শতাংশ কমিশন রাখবে ইজিআর।
ইজিআরে একটি বিশেষ সুবাধা হলো, নির্দিষ্ট গন্তব্যে মোটরসাইকেল ও গাড়ির ভাড়া তুলনা করে দেখা যাবে।

সাইফুল্লাহ নাহিদ

পড়তে ও জানতে ভালো লাগে…
টেকনোলজি সংক্রান্ত বিষয় হলে তো কথাই নেই..😊
সেই ভালো লাগা থেকেই একটুখানি জানানোর প্রচেষ্টা…
স্বপ্ন দেখি…
অনেক স্বপ্ন…
তাই দোয়া চাই সবার কাছে…

আপনার মতামত ...