হ্যাকার গ্রুপের টার্গেট এবার স্বাস্থ্যসেবায়!

হ্যাকার গ্রুপের টার্গেটে বেশিরভাগই থাকে বড় বড় কোম্পানির নাম, এমনকি এক হ্যাকার গ্রুপের তালিকায় থাকতে পারে প্রতিদ্বন্দ্বী হ্যাকার গ্রুপের নামও। কিন্তু স্বাস্থ্যসেবা!?

হ্যাঁ, এবার হ্যাকাররা টার্গেট করেছে মানুষের স্বাস্থ্যসেবায় ব্যবহৃত অত্যাধুনিক মেশিনারিজ। আমেরিকার খ্যাতনামা একদল সিকিউরিটি রিসার্চচারদের দাবি তারা এমন একটি হ্যাকার গ্রুপকে আবিষ্কার করেছেন যাদের মূল টার্গেট হচ্ছে আধুনিক বায়োমেডিক্যাল মেশিনারিজ।

হ্যাকার গ্রুপটি এমন একটি ট্রোজান হর্স তৈরি করেছে যা কোন ধরনের অপারেটিং সিস্টেম দ্বারা চালিত স্বাস্থ্যসেবায় ব্যবহৃত কোন ডিভাইস বা মেশিনারিজ, যেমনঃ এক্স-রে, সিটি স্ক্যান, এমআরআই, কালার ড্রপলার এবং অনেক হাই টেক ইমেজিং মেশিন যেগুলো রোগ নির্ণয়সহ আর নানা কাজে ব্যবহৃত  হয় সেগুলো খুব সহজেই নিজের নিয়ন্ত্রনে আনতে পারে ট্রোজান হর্সটি। অর্থাৎ, ঐ মেশিনগুলোয় ব্যবহৃত অপারেটিং সিস্টেমগুলোকে হ্যাক করতে সক্ষম এই ট্রোজান হর্সটি। 

তালিকার শীর্ষে থাকা এক সিকিউরিটি রিসার্চার কোম্পানি সিমটেক এর তথ্যমতে ২০১৫ সাল থেকে হ্যাকার গ্রুপটি একটিভ রয়েছে।

তবে উল্লেখ্য, ট্রোজান হর্সটি শুধুমাত্র নেটওয়ার্কের মাধ্যমে ছড়াতে পারে। অফলাইন মেশিনারিজে এর ঝুঁকি নেই বললেই চলে।

মেহেদী হাসান পলাশ

Mehedi Hasan Polash ভালোবাসি প্রযুক্তি সম্পর্কে জানতে ও জানাতে, এই ভালো লাগা থেকেই যোগ দেওয়া প্রযুক্তি ব্লগিংয়ে। পাশে পেয়েছি টেকমাস্টার ব্লগ কমিউনিটি, দিকনির্দেশনা দিতে শ্রদ্ধেয় মেজবা উদ্দিন ভাই। ব্লগিং জগতের সবচেয়ে বড় যে পাওয়া তা হচ্ছে তথ্য, ব্লগিং এর জন্য প্রতিদিনই নিজেকে বেশি বেশি তথ্য জানতে হচ্ছে যা অনেকটা নেশার মত হয়ে দাঁড়িয়েছে। আর জীবনটাই তো শেখার জন্য, জানার জন্য। বর্তমানে নর্থ সাউথ ইউনিভার্সিটিতে মার্কেটিং ও ইন্টারন্যাশনাল বিজনেস উভয় বিষয়ে (বিবিএ) অধ্যায়নরত। প্রয়োজনে যোগাযোগ - মেইলঃ mpolash@icloud.com গুগল প্লাস

আপনার মতামত ...