কর্তার জুয়ায় জিওনি কোম্পানি দেউলিয়া

চাইনীজ স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান জিওনি বাংলাদেশসহ অনেক দেশে সাশ্রয়ী দামে স্মার্টফোন বাজারে এনে অনেক জনপ্রিয়তা অর্জন করেছিলো। কিন্তু প্রতিষ্ঠানটির চেয়ারম্যান লিউ লিরং এর জুয়া খেলার নেশার কারণে কোম্পানি এখন দেউলিয়ার হওয়ার পথে। 

জুয়া যে এক নিমিষে সকল কিছুকে ধ্বংস করে দিতে পারে তার বড় উদাহারণই হয়ে গেলেন জিওনি কর্তা। এই বিষয়ে লিউ বলেছেন, তিনি প্রতিষ্ঠানটির সম্পদ নিয়ে জুয়াটি খেলেন। হংকংয়ে তালিকাভুক্ত ক্যাসিনো সাইপানে খেলেন। ওই জুয়াতেই তিনি হাজার কোটি ডলার($১.৪৪ বিলিয়ন) হেরে যান।

জিওনির কাছে প্রায়ই ৩ বিলিয়ন মার্কিন ডলার দেনা হয়েছে ৬৮৪ ব্যক্তি এবং প্রতিষ্ঠান। এই সকল ব্যক্তি এবং প্রতিষ্ঠান এখন শেনঝেন ভিত্তিক একটি আদালতে জিওনিকে দেউলিয়া ঘোষণা করার জন্য আবেদন করেছে এবং আদালত তাদের আবেদন গ্রহণ করেছে।

জিওনি মোটামোটি স্মার্টফোন বাজার দখলে নেওয়ার চেষ্টায় ছিলো। গত বছর চীনের বাজারে তাদের অবস্থান ছিলো ষষ্ঠ। এছাড়া তাদের অবস্থান ভারতের বাজারেও অনেক ভালো ছিলো।

তবে প্রতিষ্ঠানটির কর্তা দাবি করেছে, ২০১৩ সাল থেকে ২০১৫ পর্যন্ত প্রতি মাসে ১ হাজার কোটি টাকার বেশি লোকসান হয়েছে এবং লোকসানের হার গত ২ বছরে ২গুণ হয়েছে।

ভারতের বাজার থেকে গত বছরেই ব্যবসা গুটিয়ে নিয়েছিলো জিওনি। তবে এখনো বাংলাদেশ থেকে আনুষ্ঠানিকভাবে ব্যবসা বন্ধের ঘোষণা না আসলেও কার্যক্রম বন্ধ রয়েছে।

 

ইরফান

জানতে এবং জানাতে ভালোবাসি। তবে প্রযুক্তি নিয়ে জানার আগ্রহটা আরো বেশি তাই নিজে যা জানি তা তুলে ধরি টেকমাস্টার ব্লগে। প্রয়োজনে যোগাযোগঃ ফেসবুক টুইটার বিশেষ প্রয়োজেনে ইমেইল hi.mdirfan07@outlook.com

আপনার মতামত ...