সেরা ৫টি গুগল ক্রোম এক্সটেনশন

বর্তমানে সবচেয়ে বেশি জনপ্রিয় ব্রাউজার হলো গুগল ক্রোম। এটি যেমন জনপ্রিয় তেমনি এর এক্সটেনশনগুলোও জনপ্রিয়। ব্যবহারকারীদের ব্রাউজিং আরো সুন্দর করার জন্য গুগল ক্রোমে অনেক অনেক এক্সটেনশন রয়েছে। এর মাঝে কিছু এক্সটেনশন রয়েছে যা ব্যবহার করলে আপনার ব্রাউজিং অভিজ্ঞতা আরো ভালো হবে। 

গুগল ক্রোমের সেরা ৫টি এক্সটেনশন হলোঃ 

১। Google Keep 

এটি গুগলের নিজস্ব নোট করার একটি এক্সটেনশন। আমি এর জন্য অনেক নোট করার সেবা ব্যবহার করেছি। কিন্তু এর মধ্যে আমার কাছে গুগল কিপই সেরা লেগেছে। এর ইউআই অনেক পরিষ্কার। এর সবচেয়ে ভালো দিক হলো আপনি পিসির মাধ্যমে কোনোকিছু নোট করে রাখলে তা স্মার্টফোনের মাধ্যমেও দেখতে পারবেন। তাই এই এক্সটেনশনটি রাখতে পারেন।


২। Stay Focusd

ইন্টারনেটে আমরা অনেকে অনেক কাজ করে থাকি। আবার মাঝে মধ্যে এক কাজ করতে গিয়ে অন্য কিছু করে অনেক সময় নষ্ট করে দেয়। এরপর আর ঐ কাজটি আর হয়ে উঠে না। এমনটা আমার সাথে অনেক বেশি হয়ে থাকে। এমনটা যাতে না হয় তার জন্য এই এক্সটেনশনটি ব্যবহার করতে পারেন। আমি নিজে ব্যবহার করে অনেক ভালো ফলাফল পেয়েছি।

এটি ব্যবহার করে আপনি কোন সাইটের জন্য কত সময় বরাদ্দ করতে চান তা দিতে পারবেন। আপনার নির্ধারিত সময় অতিবাহিত হয়ে গেলো অটোমেটিক ঐ সাইটি ব্লক হয়ে যাবে। আপনি আর ঐ দিন সাইটিতে ব্রাউজিং করতে পারবেন না।

তবে নাছোড়বান্দা হলে এক্সটেনশনটি ডিলেট করে হলেও চালাবেন 😂।


৩। OneTab

মাঝে মধ্যে আমরা ব্রাউজিং এর সময় অনেক ট্যাব ওপেন করে ফেলি যা দরকার নেই। এর ফলে র‍্যামের উপরও প্রভাব পড়ে। ব্রাউজার স্লো হয়ে যায়। এটি ব্যবহার করলে মাত্র একটি ক্লিক করে সকল ট্যাব বন্ধ করে দিতে পারবেন। দরকারি ট্যাবটি রেখে দিতে পারবেন। এর ফলে ৯৫% মেমরি বাঁচবে। ফাস্ট ব্রাউজিং অভিজ্ঞতা পাবেন।


৪। LastPass

আমরা বিভিন্ন সাইটে লগইন করতে গিয়ে অনেক সময় নষ্ট করি। আবার মঝেমধ্যে পাসওয়ার্ডই ভুলে যায়। এতো এতো পাসওয়ার্ড মনে রাখা অনেক কষ্টকর। এরপর আবা ফরগেইট পাসওয়ার্ড করে নতুন পাসওয়ার্ড দেওয়ার জন্য অনেকটা সময় নষ্ট হয়ে যায়। এই সমস্যার সমাধানের জন্য লাস্টপাস এক্সটেনশনটি ব্যবহার করতে পারেন। এটিতে সব পাসওয়ার্ড একসাথে সেইভ হয়ে থাকে। লগইন করার জন্য তা অটোমেটিক পাসওয়ার্ড বসিয়ে লগইন করার সময় এবং ভুলে যাওয়ার কোনো সুযোগ থাকবে না। এটি অনেক সুরক্ষিত একটি এক্সটেনশন ব্যবহার করতে পারেন।


৫। Save to Pocket

ব্রাউজিং করার সময় আমরা অনেক ওয়েবসাইট ভিজিট করে থাকি। অনেক সময় সময়ের অভাবে অনেক ভালো লেখা আসলে তা পড়তে পারি না। পরে আর পড়তে মনেও থাকে না। এর সমাধান হলো সেইভ টু পকেট এক্সটেনশনটি। এই এক্সটেনশনটি দিয়ে যেকোনো আর্টিকেল সেইভ করে রাখতে পারেন। এরপর তা স্মার্টফোন ব্যবহার করেও পড়তে পারবেন। ভুলেও যাওয়ার কোনো সুযোগ নেই। ভুলে গেলেও একদিন না একদিন তো চোখে পড়বে তখনি পড়ে নিতে পারবেন।

আশা করি আর্টিকেলটি সবার ভালো লেগেছে। প্রযুক্তির দুনিয়ার সকল খবর ও টিপস-ট্রিক্স জানতে টেকমাস্টার ব্লগের সাথেই থাকুন।

ধন্যবাদ। 

ইরফান

জানতে এবং জানাতে ভালোবাসি। তবে প্রযুক্তি নিয়ে জানার আগ্রহটা আরো বেশি তাই নিজে যা জানি তা তুলে ধরি টেকমাস্টার ব্লগ এবং টেকি নাউ। প্রয়োজনে যোগাযোগঃ ফেসবুক টুইটার বিশেষ প্রয়োজেনে ইমেইল hi.mdirfan07@outlook.com

Leave a Reply

Your email address will not be published.