জার্মানিতে হুয়াওইয়ে’র ৫জি প্রযুক্তি ব্যান হবে !

চাইনীজ প্রতিষ্ঠান হুয়াওয়ের উপর বিভিন্ন দেশ নিষেধাজ্ঞা দেওয়ার কথা ভাবছে। সেই পথে হাঁটতে যাচ্ছে জার্মানি। জার্মানি হুয়াওয়ের ৫জি প্রযুক্তির উপর নিষেধাজ্ঞা দেওয়ার কথা ভাবছে। 

জার্মানি তাদের নিরাপত্তা ঝুঁকি থেকে রক্ষা করার জন্য নতুন প্রযুক্তি ৫জি থেকে হুয়াওয়েকে বাদ দিতে চায়। এছাড়া বিশ্বের অনেক দেশেই চীনের এই প্রতিষ্ঠানকে বিভিন্ন সেবা থেকে বিরত রাখছে।

বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, হুয়াওয়েকে চীন গুপ্তচরবৃত্তির জন্য ব্যবহার করতে পারে এবং এই আশঙ্কা থেকে বিভিন্ন দেশ হুয়াওয়ের প্রতি অনাস্থা প্রকাশ করছে। আর এই আশঙ্কা থেকেই হুয়াওয়ের বিভিন্ন ৫জি প্রযুক্তির উপর নিষেধাজ্ঞা দিচ্ছে বিভিন্ন দেশ।

জার্মানির মতো অন্যান্য পশ্চিমা দেশগুলোও একই পথে হাঁটতে পারে। এর আগে যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ড ৫জি প্রযুক্তিতে হুয়াওয়ের পণ্য ব্যবহার না করতে বলা হয়েছে। এছাড়া যুক্তরাজ্য এবং কানাডা এই পথে হাঁটতে যাচ্ছে।

এছাড়া অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় হুয়াওয়ের থেকে অর্থ নেওয়া বন্ধ করে দিয়েছে। এছাড়া আরো অনেক নিষেধাজ্ঞার মধ্যে পড়তে হবে হুয়াওয়েকে।

ইরফান

জানতে এবং জানাতে ভালোবাসি। তবে প্রযুক্তি নিয়ে জানার আগ্রহটা আরো বেশি তাই নিজে যা জানি তা তুলে ধরি টেকমাস্টার ব্লগ এবং টেকি নাউ। প্রয়োজনে যোগাযোগঃ ফেসবুক টুইটার বিশেষ প্রয়োজেনে ইমেইল hi.mdirfan07@outlook.com

Leave a Reply

Your email address will not be published.