ভিভো ওয়াই৮৯: মিড বাজেটে

চীনে উন্মোচিত হয়েছে ভিভোর নতুন স্মার্টফোন ভিভো ওয়াই৮৯। মূলত মিড বাজেটের বাজারকে টার্গেট করেই বাজারে আনা হয়েছে এই স্মার্টফোনটি। এতে থাকছে স্ন্যাপড্রাগণ ৬২৬ চিপসেট এবং ডুয়েল রিয়ার ক্যামেরা। 

ডিসপ্লেঃ 

ডিভাইসটিতে ৬.২৬ ইঞ্চি ফুল এইচডি+ আইপিএস এলসিডি ডিসপ্লে ব্যবহার করা হয়েছে। এর রেজুলেশন ১০৮০*২২৮০ পিক্সেল। এটি দিয়ে ৪কে ভিডিও উপভোগ করা যাবে। এর স্কীন-টু-বডি রেশিও ৮৪.২% এবং ডিসপ্লে রেশিও ১৯ঃ৯। ডিসপ্লের সুরক্ষার জন্য কোনো কিছু ব্যবহার করা হয়েছে কিনা তা জানা যায়নি।

চিপসেটঃ

এতে ১৪ ন্যানোমিটারের কোয়ালকম স্ন্যাপড্রাগণ ৬২৬ প্রসেসর ব্যবহার করা হয়েছে। এর জিপিউ হিসেবে থাকছে অ্যাড্রিনো ৫০৬।

র‍্যাম ও স্টোরেজঃ

এতে ৪ জিবি র‍্যাম ব্যবহার করা হয়েছে। এর ইন্টারনাল স্টোরেজ ৬৪ জিবি। যা মাইক্রো এসডি কার্ড দিয়ে ২৫৬ জিবি পর্যন্ত বাড়ানো যাবে।

ক্যামেরাঃ

এর পেছনে ১৬ ও ২ মেগাপিক্সেলের ডুয়েল ক্যামেরা ব্যবহার করা হয়েছে। ২ মেগাপিক্সেলের হলো ডেপথ সেন্সর ক্যামেরা। সাথে থাকছে এলইডি ফ্ল্যাশ। সেলফি তোলার জন্য রয়েছে ১৬ মেগাপিক্সেলের ক্যামেরা।

ব্যাটারি ও ওএসঃ

এতে ৩ হাজার ২৬০ মিলিঅ‍্যাম্পিয়ারের ব্যাটারি ব্যবহার করা হয়েছে। এতে কোনো ফাস্ট চার্জিং সুবিধা নেই। তবে এই মিডরেঞ্জের বাজারে অনেক স্মার্টফোনেই ফাস্ট চার্জিং সুবিধা দিয়ে থাকে। ভিভোর উচিত ছিলো ফাস্ট চার্জিং সুবিধা দেওয়ার।

এতে অ‍্যান্ড্রয়েড ৮.১ ওরিও অপারেটিং সিস্টেম হিসেবে ব্যবহার করা হয়েছে। অ‍্যান্ড্রয়েড ৯ পাই আপডেট আসতেও পারে।

অন্যান্যঃ 

ডিভাইসটিতে ৩.৫ এমএম হেডফোন জ্যাক রয়েছে। কিন্তু এতে মাইক্রো ইউএসবি ২.০ ব্যবহার করা হয়েছে। এছাড়া এতে অনেক নতুন ফিচারের দেখা পাওয়া যায়নি। যা কিনা এই রেঞ্জের বাজারে অনেক স্মার্টফোনেই দিয়ে থাকে।

দামঃ 

চীনের বাজারে এর মূল্য ধরা হয়েছে ১ হাজার ৫৯৮ ইউয়ান (প্রায় ২০ হাজার টাকা)। তবে এর মূল্য দেশের বাজারে ২২ হাজারের বেশি হতে পারে।

পরিশেষে বলা যেতে পারে, এত টাকা দিয়ে ভিভো ওয়াই৮৯ যে সব ফিচার দেওয়া হয়েছে তা আমাকে মোটেও আকর্ষণ করেনি। এর থেকে কম টাকায় আরো আধুনিক ফিচারের স্মার্টফোন বর্তমান বাজারে রয়েছে। তবে এর মূল্য যদি ১৫ থেকে ১৮ হাজারের মধ্যে হয় তাহলে এর আকর্ষণীয় লুকের জন্য কিনতে পারেন।

ইরফান

জানতে এবং জানাতে ভালোবাসি। তবে প্রযুক্তি নিয়ে জানার আগ্রহটা আরো বেশি তাই নিজে যা জানি তা তুলে ধরি টেকমাস্টার ব্লগে। প্রয়োজনে যোগাযোগঃ ফেসবুক টুইটার বিশেষ প্রয়োজেনে ইমেইল hi.mdirfan07@outlook.com

আপনার মতামত ...