স্মার্টফোনে ১ টেরাবাইট! মেমরি স্যামসাং’র

স্মার্টফোনে ১০০০ গিগাবাইট(১ টেরাবাইট) ষ্টোরেজ নিয়ে স্যামসাং (বিশ্বের সবচেয়ে বৃহত্তম চিপ মেকার) কাজ করছে, যাতে ২৬০০ মিনিট আলট্রা হাই ডেফিনেশন ভিডিও রেকর্ড করা যাবে। তবে এমবেডেড ইউনিভার্সাল ফ্ল্যাশ স্টোরেজ (ইইউএফএস) টেকনোলজির কল্যানে এই ষ্টোরেজ চিপ মিলবে স্যামসাং এর জনপ্রিয় সিরিজ, গ্যালাক্সি এস১০ এ।

দক্ষিন কোরিয়ার প্রযুক্তি পন্য নির্মাতা প্রতিষ্ঠান, স্যামসাং ইলেক্ট্রনিক্স, স্মার্টফোনকে কেন্দ্র করে, তাদের ১ টেরাবাইটের এমবেডেড মেমরির বিপুল উৎপাদন ইতিমধ্যে শুরু করে দিয়েছে।

ফেব্রুয়ারির ২০ তারিখে লঞ্চ হতে যাওয়া স্যামসাং এস ১০ এর পাশাপাশি অন্যান্য ফ্ল্যাগশীপ ডিভাইসেও এই চিপ ব্যবহৃত হবে বলে আশা করা যায়।

যদিও গত বছর স্যামসাং এর লঞ্চ হওয়া ফোনে ৫১২ জিবি মেমরি ষ্টোরেজ ছিলো, এখন সেটা আরো এক ধাপ উপরে উঠলো, যা এখন পর্যন্ত সর্বোচ্চ মেমরি সুবিধা।

নতুন এই ১ টেরাবাইট ইইউএফএস ২.১ এ আছে ১১.৫ মিলিমিটার x ১৩ মিলিমিটার সাইজের প্যাকেজ, যা তৈরী হয়েছে ৫১২ গিগাবিট ভি-ন্যান্ড ফ্ল্যাশ মেমরির ১৬ টি ষ্ট্যাকড লেয়ার এর সাথে কন্ট্রোলার সমেত। 

এর সিকয়েন্সিয়াল রিডিং স্পীড প্রতি সেকেন্ডে ১০০০ মেগাবাইট সর্বোচ্চ এবং ৫৮০০০ ইনপুট আউটপুট অপারেশন  প্রতি সেকেন্ডে র‍্যান্ডমলি।

হাই রেন্ডম স্পীড আপনাকে দ্রুত ও চলন্ত শুটিং যেমন্ন ৯৬০ ফ্রেম পার সেকেন্ডে রেকর্ড এর সময় বাড়তি সুবিধা দিবে স্মার্টফোনের ডুয়েল ক্যামেরার সাথে।

 

লাকি এফএম

টেক-আসক্ত লাকিএফএম টেকমাষ্টার ব্লগের একজন উপ-প্রতিষ্ঠাতা ও প্রশাসক। পাশাপাশি তথ্য প্রযুক্তি সেবামূলক প্রতিষ্ঠান ধ্রুবক অল রাউন্ডার এ কাজ করছেন। যোগাযোগঃ ফেসবুক টুইটার গুগল প্লাস ইমেইল

Leave a Reply

Your email address will not be published.