২ এপ্রিল বন্ধ হচ্ছে গুগল প্লাস

সার্চ জায়ান্ট গুগলের সামাজিক যোগাযোগ মাধ্যম গুগল প্লাস সেবা ২রা এপ্রিল, ২০১৯ বন্ধ হতে যাচ্ছে। ২রা এপ্রিলের পর থেকে সকল অ্যাকাউন্টের তথ্য, পোস্ট, ছবি ও ভিডিও ডিলেট করে দিবে প্রতিষ্ঠানটি। 

গত বছর অক্টোবরে গুগল প্লাস বন্ধ করে দেওয়ার কথা জানিয়েছিলো প্রতিষ্ঠানটি। এর পেছনে কারণ হিসেবে বলা হয়েছিলো নিরাপত্তা ক্রটি। এই নিরাপত্তা ক্রটির ফলে ৫২.৫ মিলিয়ন গুগল প্লাস অ্যাকাউন্ট নিরপত্তাহীনতায় ছিলো। এছাড়া এটি ডেভলাপ এবং মেইন্টেন্স করা চ্যালেঞ্জিং ছিলো।

তবে গুগল প্লাস বন্ধ করে দেওয়ার পেছনের সব থেকে বড় কারণ হলো অন্যান্য সামাজিক যোগাযোগ মাধ্যম বিশেষ করে ফেসবুকের সাথে পেরে না উঠা। ফেসবুকের সাথে পাল্লা দিতেই গুগল প্লাস সেবা ২০১১ সালে চালু করছিলো গুগল।

গুগল জানিয়েছে, ৪ ফেব্রুয়ারী থেকে নতুন অ্যাকাউন্ট, পেইজ, ইভেন্ট তৈরী করা যাবে না। ব্যবহারকারীরা তাদের সকল ডাটা মার্চের প্রথম সপ্তাহ থেকে ডাউনলোড করতে পারবে। ব্যবহারকারীদের তাদের সকল ডাটা ২ এপ্রিলের আগেই ডাউনলোড করে নিতে হবে।

গুগল জানিয়েছে, গুগল প্লাসের ডাটা ডিলেট করার কাজ সম্পূর্ণ করতে কয়েক মাস লাগতে পারে। এই কয়েক মাস ব্যবহারকারীদের কিছু কিছু কন্টেন্ট দেখা যেতে পারে। এই সময়ে ব্যবহারকারীরা তাদের অ্যাক্টিভিটি লগ দেখতে পারবে।

যারা জি সুইট ব্যবহার করে থাকে তাদের অ্যাকাউন্ট সচল থাকবে। তারা জি সুইটের মাধ্যমে তাদের কাজ করতে পারবে। তাদের জন্য সকল সার্ভিস আগের মতোই থাকবে।

ইরফান

জানতে এবং জানাতে ভালোবাসি। তবে প্রযুক্তি নিয়ে জানার আগ্রহটা আরো বেশি তাই নিজে যা জানি তা তুলে ধরি টেকমাস্টার ব্লগে। প্রয়োজনে যোগাযোগঃ ফেসবুক টুইটার বিশেষ প্রয়োজেনে ইমেইল hi.mdirfan07@outlook.com

One thought on “২ এপ্রিল বন্ধ হচ্ছে গুগল প্লাস

  • ফেব্রুয়ারী 1, 2019 at 9:57 অপরাহ্ন
    Permalink

    এখন আমি কিভাবে জি সুইট ব্যবহার করবো,,?

    Reply

আপনার মতামত ...