ইউরোপে হুয়াওয়ে’র ৫জি প্রযুক্তি ব্যান হবে!

চাইনীজ প্রযুক্তি পণ্য নির্মাতা প্রতিষ্ঠান হুয়াওয়ের উপর একের পর এক দেশের নিষেধাজ্ঞা আসছে। সেই পথেই হাঁটতে যাচ্ছে ইউরোপীয় ইউনিয়ন।রয়টার্স জানিয়েছে, ইউরোপীয় কমিশন হুয়াওয়ের ৫জি প্রযুক্তি ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলোতে ব্যান করবে। চীনের হাত থেকে নিজেদের তথ্যের সুরক্ষা করার জন্য এই পথে হাঁটছে বিভিন্ন দেশ।

হুয়াওয়ের বিরুদ্ধে অভিযোগ রয়েছে, প্রতিষ্ঠানটি চীনা সরকারের সাথে কাজ করছে। তারা গুপ্তচরবৃত্তি করতে সরকারকে সাহায্য করছে।

হুয়াওয়ে এই সকল অভিযোগ অস্বীকার করেছে। প্রতিষ্ঠানটি জানিয়েছে, তারা কোনো দেশের ক্ষতি করার জন্য কোনো ধরণের কাজ করে না এবং গুপ্তচরবৃত্তি করতেও সরকারকে সাহায্য করে না।

যুক্তরাষ্ট্র ও অস্ট্রেলিয়াতে হুয়াওয়ের নেটওয়ার্ক পণ্যের উপর এর আগে নিষেধাজ্ঞা জারি করেছে। এছাড়া ইউরোপীয়ো ইউনিয়নভুক্ত দেশ জার্মানিও নিষেধাজ্ঞার ব্যাপারে আলোচনা করেছিলো।

এখন তো দেখাই যাচ্ছে হুয়াওয়ে মহাবিপদেই পড়তে যাচ্ছে। ইউরোপীয়ো ইউনিয়নভুক্ত দেশগুলোতে ব্যান হলে অন্যান্য আরো অনেক দেশেই এই পথ ধরে হুয়াওয়ের নেটওয়ার্ক প্রযুক্তির উপর নিষেধাজ্ঞা জারি করতে পারে।

ইরফান

জানতে এবং জানাতে ভালোবাসি। তবে প্রযুক্তি নিয়ে জানার আগ্রহটা আরো বেশি তাই নিজে যা জানি তা তুলে ধরি টেকমাস্টার ব্লগ এবং টেকি নাউ। প্রয়োজনে যোগাযোগঃ ফেসবুক টুইটার বিশেষ প্রয়োজেনে ইমেইল hi.mdirfan07@outlook.com

আপনার মতামত ...