শাওমির ১ম ৫জি ফোন মি মিক্স ৩

মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে উন্মোচিত হয়েছে শাওমির প্রথম ফাইভজি স্মার্টফোন মি মিক্স ৩ ফাইভজি। গত অক্টোবরে উন্মোচিত হয়েছিলো মি মিক্স ৩ আর এটির উন্নত সংস্করণ মি মিক্স ৩ ফাইভজি। এইবার জেনে নেওয়া যাক শাওমি মি মিক্স ৩ ফাইভজি ফোনের পুরো কনফিগারেশন।

ডিসপ্লেঃ

ফোনটিতে ৬.৩৯ ইঞ্চি ফুল এইচডি প্লাস সুপার অ্যামোলেড ডিসপ্লে ব্যবহার করা হয়েছে। স্ক্রিন থেকে বডি রেশিও ৯৩.৪%। এর ডিসপ্লে রেজুলেশন ১০৮০*২৩৪০ পিক্সেল এবং রেশিও ১৯.৫ঃ৯। ডিসপ্লের সুরক্ষার জন্য এতে গরিলা গ্লাস ৫ ব্যবহার করা হয়েছে।

চিপসেটঃ

ডিভাইসটিতে কোয়ালকমের লেটেস্ট প্রসেসর স্ন্যাপড্রাগণ ৮৫৫ ব্যবহার করা হয়েছে। এর জিপিউ অ্যাড্রিনো ৬৪০।

র‍্যাম ও স্টোরেজঃ

এতে ৬ জিবি র‍্যাম এবং ৬৪/১২৮ জিবি ইন্টারনাল স্টোরেজ ব্যবহার করা হয়েছে। ফোনটিতে মেমরি কার্ড ব্যবহার করার জন্য কোনো স্লট থাকছে না।

ক্যামেরাঃ

ফোনটির পেছনে ডুয়েল ক্যামেরা ব্যবহার করা হয়েছে। একটি হলো ১২ (অ্যাপারচার এফ/১.৮) মেগাপিক্সেলের ওয়াইড লেন্সের ক্যামেরা আর অন্যটি হলো ১২ মেগাপিক্সেলের টেলিফটো লেন্সের ক্যামেরা। ফোনটি দিয়ে ৪কে ভিডিও রেকর্ড করা যাবে।

ফোনটির সামনেও ডুয়েল ক্যামেরা ব্যবহার করা হয়েছে। সেলফি তোলার জন্য রয়েছে ২৪ মেগাপিক্সেলের ক্যামেরা, অন্যটি হলো ২ মেগাপিক্সেলের ডেপথ সেন্সর ক্যামেরা। এতে মেকানিক্যাল পপআপ সেলফি ক্যামেরা ব্যবহার করা হয়েছে। সামনে থাকছে এলইডি ফ্ল্যাশ। সেলফি ক্যামেরা দিয়ে ১০৮০ পিক্সেলে ভিডিও রেকর্ড করা যাবে।

ব্যটারি ও ওএসঃ

শাওমি মি মিক্স ৩ ফাইভজি তে ৩ হাজার ৮০০ মিলিঅ‍্যাম্পিয়ারের ব্যাটারি ব্যবহার করা হয়েছে। এতে ফাস্ট চার্জিং ৪+ প্রযুক্তি সাপোর্ট করে। এতে ফাস্ট চার্জিং ১৮ ওয়াট এবং ওয়্যারলেস ব্যাটারি চার্জিং ১০ ওয়াট।

ফোনটির অপারেটিং সিস্টেম হিসেবে ব্যবহার করা হয়েছে অ‍্যান্ড্রয়েড ৯ পাই এবং শাওমির নিজস্ব এমআইইউআই ১০।

অন্যান্যঃ

ফোনটিতে ৫জি সমর্থন করবে। এতে থাকছে না কোনো হেডফোন জ্যাক এবং রেডিও।

রঙ ও দামঃ 

ফোনটি বাজারে আসবে নীল এবং কালো রঙে।

এর মূল্য ধরা হয়েছে ৬৮০ মার্কিন ডলার (৫৭ হাজার ১১০ টাকা)।

শাওমি মি মিক্স ৩ ফাইভজি আগামী মে মাসে বাজারে আসবে। তবে দেশের বাজারে কবে আসবে তা পরে জানিয়ে দেওয়া হবে।

ইরফান

জানতে এবং জানাতে ভালোবাসি। তবে প্রযুক্তি নিয়ে জানার আগ্রহটা আরো বেশি তাই নিজে যা জানি তা তুলে ধরি টেকমাস্টার ব্লগ এবং টেকি নাউ। প্রয়োজনে যোগাযোগঃ ফেসবুক টুইটার বিশেষ প্রয়োজেনে ইমেইল hi.mdirfan07@outlook.com

আপনার মতামত ...