কিভাবে গুগল ক্রোমে পাসওয়ার্ড ম্যানেজ করবেন!!

আমরা সকলেই ইন্টারনেট ব্যবহার করার জন্য বিভিন্ন ধরণের ব্রাউজার ব্যবহার করে থাকি, এই সকল ব্রাউজারের মধ্যে সবচেয়ে বেশি জনপ্রিয় হলো গুগল ক্রোম। এতে রয়েছে বিল্ট ইন পাসওয়ার্ড ম্যানেজার। এই লেখায় জানতে পারবেন কিভাবে আপনি গুগল ক্রোমের পাসওয়ার্ড ম্যানেজ করবেন।

কিভাবে ক্রোমে পাসওয়ার্ড সেইভ করবেন

পাসওয়ার্ড সেইভ করার জন্য প্রথমে দেখে নিন পাসওয়ার্ড সেভিং অপশনটি অন করা রয়েছে কিনা, অফ থাকলে তা অন করে দিন। অন করার জন্য প্রথমে উপরে ডান দিকে থাকা প্রোফাইল পিকচারে ক্লিক করতে হবে। এরপর পাসওয়ার্ড এ ক্লিক করুণ। এছাড়া chrome://settings/passwords লিংকটি দিয়েও করতে পারেন।

এরপর দেখতে পাবেন Offer to Save Passwords অপশন, এটি যদি অফ থাকে তাহলে অন করে দিবেন।

এখন আপনি যেকোনো সাইটে লগইন বা সাইনআপ করলে ক্রোম আপানাকে পাসওয়ার্ড সেইভ করার কথা জিজ্ঞেস করবে। যদি সেইভ করতে চান তাহলে Save অপশনে ক্লিক করবেন আর না করতে চাইলে Never অপশনে ক্লিক করবেন। আর Never এ ক্লিক করলে তা Never Saved পাসওয়ার্ড লিস্টে চলে যাবে।

পাসওয়ার্ড সেইভ করে থাকলে তাহলে ঐ সাইটে এরপর থেকে আর কষ্ট করে ইমেইল বা ইউজার নেইম, পাসওয়ার্ড লিখতে হবে না। ক্রোম নিজে নিজেই তা পূরণ করে দিবে। পাসওয়ার্ড মনে রাখার ঝামেলা থেকেও মুক্তি।


কিভাবে ক্রোমে Never Saved লিস্ট থেকে সাইট রিমুভ করবেন 

আপনি যদি ভুলে বা ইচ্ছাকৃতই Never এ ক্লিক করেন তাহলে তা Never Saved লিস্টে চলে যাবে। এখন যদি আপনি ঐ লিস্ট থেকে রিমুভ করতে চান তাহলে প্রথমে উপরে ডান দিকে থাকা প্রোফাইল পিকচারে ক্লিক করতে হবে। এরপর পাসওয়ার্ড এ ক্লিক করুণ। এছাড়া chrome://settings/passwords লিংকটি দিয়েও করতে পারেন।

এরপর স্কল করে নিচের দিকে যান এবং Never Saved হেডিং লেখা পাবেন। এরপর ঐ লিস্ট থেকে যেই সাইট রিমুভ করতে হবে X এ ক্লিক করুণ। তাহলেই রিমুভ হয়ে যাবে। ঐ সাইটে লগইন করে আবারো পাসওয়ার্ড সেইভ করতে পারবেন।


কিভাবে সেইভ পাসওয়ার্ড দেখবেন

সেইভ পাসওয়ার্ড দেখার জন্য প্রথমে উপরে ডান দিকে থাকা প্রোফাইল পিকচারে ক্লিক করতে হবে। এরপর পাসওয়ার্ড এ ক্লিক করুণ। এছাড়া chrome://settings/passwords লিংকটি দিয়েও করতে পারেন।

এরপর নিচের দিকেই দেখতে পারবেন Saved Passwords লেখা হেডিং। দেখতে পারবেন সকল সেইভ করা সাইটের তালিকা।

চোখের মতো কিছু একটা দেখতে পাচ্ছেন তাতে ক্লিক করুণ।

ক্লিক করার পর দেখতে পাচ্ছেন আপনার সেইভ করা পাসওয়ার্ডটি।


কিভাবে সেইভ পাসওয়ার্ড রিমুভ করবেন

যদি আপনি ভুলক্রমে কোনো পাসওয়ার্ড সেইভ করে ফেলেন তা আপনি রিমুভ করতে পারবেন। এর জন্য পাসওয়ার্ড সেটিং থেকে থ্রি ডট আইকনে ক্লিক করুণ।

এরপর Remove এ ক্লিক করুণ। তাহলে পাসওয়ার্ডটি মুছে যাবে।

সকল পাসওয়ার্ড এক ক্লিকে ডিলেট করার জন্য। প্রথমে উপরে ডান দিকে থাকা প্রোফাইল পিকচারে ক্লিক করতে হবে। এরপর Syncing to তে ক্লিক করুণ। এছাড়া chrome://settings/people লিংকটি দিয়েও করতে পারেন।

এরপর সেটিং মেনুতে চলে যাবেন, স্কল করে নিচে চলে যান এবং Advanced এ ক্লিক করুণ।

এরপর Privacy and security হেডিং দেখতে পাচ্ছেন, এইবার নিচে স্কল করলে পাবেন Clear Browsing Data অপশন, এতে ক্লিক করুণ।

এরপর একটি পপআপ পেইজ আসবে। এইবার Advanced ট্যাবে যান, এরপর Time range All time সিলেক্ট করুণ। এরপর পাসওয়ার্ডে টিক দিয়ে দিন এবং Clear Data তে ক্লিক করুণ।

তো আপনি সফলভাবে গুগল ক্রোম থেকে আপনার সেইভ করা সকল পাসওয়ার্ড এক ক্লিকে ডিলেট করতে পারলেন।


কিভবে সেইভ পাসওয়ার্ড এক্সপোর্ট করবেন

উপরে তো শিখলেন কিভাবে এক ক্লিকে সকল পাসওয়ার্ড ডিলেট করবেন কিন্তু ডিলেট করার আগে অবশ্যই পাসওয়ার্ডগুলো অন্য কোথাও ব্যাকআপ রেখে দিবেন। তা না হলে পাসওয়ার্ড ও ইমেইল বা ইউজার নেইম ভুলে গিয়ে বিপদে পড়বেন।

প্রথমে পাসওয়ার্ড মেনু থেকে Saved Passwords এ যাবেন। এরপর থ্রি ডটে ক্লিক করুণ এবং Export Passwords অপশনে ক্লিক করুণ।

এরপর একটি পপআপ আসবে Export Passwords এ ক্লিক করুণ।

এরপর ফাইল লোকেশন ঠিক করতে হবে। এর জন্য আপনাকে অবশ্যই একটি নিরাপদ ফাইল সিলেক্ট করতে হবে, যাতে অন্য কারো মাধ্যমে আপনার তথ্য বেহাত হয়ে যাক। সেইভ এ ক্লিক করলেই ফাইলটি ডাউনলোড হয়ে যাবে।

তো আপনি সফলভাবে শিখে নিলেন কিভাবে গুগল ক্রোমে পাসওয়ার্ড ম্যানেজ করতে হয়। লেখাটি আপনার কাছে কেমন লেগেছে তা অবশ্যই জানাবেন।

ধন্যবাদ

ইরফান

জানতে এবং জানাতে ভালোবাসি। তবে প্রযুক্তি নিয়ে জানার আগ্রহটা আরো বেশি তাই নিজে যা জানি তা তুলে ধরি টেকমাস্টার ব্লগ এবং টেকি নাউ। প্রয়োজনে যোগাযোগঃ ফেসবুক টুইটার বিশেষ প্রয়োজেনে ইমেইল hi.mdirfan07@outlook.com

আপনার মতামত ...