সেরা অ্যান্ড্রয়েড অ্যাপস ২০১৯

প্রযুক্তির উৎকর্ষের সাথে আগাচ্ছে দেশ আগাচ্ছে বিশ্ব। বাংলাদেশও এ ক্ষেত্রে পিছিয়ে নেই। দেশের তরুণেরা বানাচ্ছে গেমস, এপপ্স, রোবটিক মিডিয়া ইত্যদি ভিন্নরকম প্রযুক্তি। কিছুদিন আগেই দেখেছি শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের এক ঝাঁক তরুণ- তরুণী সারা বিশ্বের মধ্যে প্রযুক্তিতে সেরা হতে।  তারই ধারাবাহিকতায় এমন ১০টি অ্যান্ড্রয়েড অ্যাপসের কথা বলবো কিনা ২০১৯ সালে বাংলাদেশে সেরা তালিকায়।

১. জাগোবিডি

খুব সহজেই এই অ্যাপসটির মাধ্যমে বাংলাদেশের সকল টিভি চ্যানেল দেখতে পারবেন। অ্যাপসটি ২০১৪ সালে গুগল প্লেস্টোরে পাবলিশ হয়। খবর, বিনোদন ও খেলাধুলার নিয়মিত আপডেট এই অ্যাপস এর অন্যতম বৈশিষ্ট্য।

২. রিদমিক কিবোর্ড

মাতৃভাষায় বাংলা চর্চার এক বিরাট সুবিধা এই অ্যাপসটি বাংলা ভাষাভাষী মানুষের কাছে অত্যান্ত জনপ্রিয়। অ্যাপসটি প্রকাশ পাই ২০১৫ সালে, অ্যাপসটি সম্পূর্ণ ফ্রীতে ডাউনলোড করে নিতে পারবেন প্লেস্টোর থেকে।

৩. বাংলা নিউজপেপার

যারা প্রতিদিন খবর পড়তে ভালোবাসেন তাদের জন্য এই অ্যাপসটি অত্যান্ত উপকারী এই অ্যাপসটিতে দেশের ৫০০ এর অধিক পত্র-পত্রিকা রয়েছে। অ্যাপসটির অনন্য বৈশিষ্ট্য হলো প্রায় ১০ টি ক্যাটেগরিতে পত্র-পত্রিকা গুলো সাজানো রয়েছে।

৬৪ জেলার সেরা সেরা পত্রিকাসহ আন্তর্জাতিক ৫০টি পত্রিকা এই অ্যাপস এ বিদ্যমান। ইতিমধ্যে ১ লক্ষ্য বার প্লেস্টোর থেকে এপ্সটি ডাউনলোড হয়েছে। অ্যাপসটি গুগল প্লেস্টোর প্রকাশিত হয় ২০১৬ সালের জুন মাসে। তাই অ্যাপসটি ইনস্টল করলে খুব সহজেই পড়তে পারবেন বাংলাদেশের সমস্ত পত্রিকা।

৪. বিক্যাশ

মুহূর্তের মধ্যে আপনি দেশ থেকে দেশান্তরে টাকা লেনদেন করতে পারবেন। বর্তমানে বাংলাদেশে টাকা আদান-প্রদানের জন্য এই এপ্সটির কোনো বিকল্প নেই। এপ্সটি বাংলাদেশের ব্র্যাক ব্যাংকের নিজস্ব সম্পদ। অ্যাপসটি প্রকাশ পাই ২০১৮ সালে, এখন পর্যন্ত ৫০লাখ বার এপ্সটি ইনস্টল হয়েছে।

৫. বায়োস্কোপ লাইভ

এই এপ্সটির সত্ত্বাধিকারী গ্রামীণ ফোন লিমিটে। আপনি এপ্সটি ডাউনলোডের মাধ্যমে বাংলাদেশের বিভিন্ন টিভি চ্যানেল সরাসরি দেখতে পারবে। এছাড়াও জনপ্রিয় বাংলা মুভি এবং ইংলিশ মুভি এই এপ্সের মাধ্যমে উপভোগ করতে পারেন। অ্যাপসটি ইতিমধ্যে প্লেস্টোরে ৫০ লক্ষ্য বার ইনস্টল হয়েছে। এপ্সটি প্রকাশ পাই ২০১৭ সালের অগাস্ট মাসে।

৬. হিরোজ অব ৭১

বাংলাদেশের এক ঝাঁক তরুণ এই গেমটি তৈরী করে ২০১৫ সালের ডিসেম্বর মাসে। বাংলাদেশের ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের পটভূমিতে এই গেমসটি নির্মিত হয়েছে। বাস্তবে না পারলেও ভার্চুয়াল জগতে তাই খুব সহজেই আপনার আমার শত্রু পাক হানাদার বাহিনীকে পরাভূত করতে পারবে।

৭. প্রথম আলো

বাংলাদেশের অন্যতম দৈনিক সংবাদপত্র। প্রথম আলো পত্রিকার ওয়েবসাইট এবং এপ্স দুটিই আছে। খুব সহজেই তাই পত্রিকাটি অনলাইন থেকে পড়ে নিতে পারে। পত্রিকাটি অনেক পুরোনো হলেও তারা এপ্সটি প্লেস্টোরে প্রকাশ করে ২০১৪ সাল।

৮. বাংলা ডিকশানারি

আপনার শব্দভান্ডারকে সমৃদ্ধ করতে এই এপ্সটির কোনো বিকল্প নেই। অধিকাংশ এন্ড্রোইড ইউজারের ফোনে এই এপ্সটি ডাউনলোড করা থাকে। বাংলা থেকে ইংলিশ এবং ইংলিশ থেকে বাংলায় সব শব্দই খুব সহজে কনভার্ট করতে পারবেন। এপ্সটি প্লেস্টোরে প্রকাশিত হয় ২০১৩ সালে। ইতিমধ্যে ৫০ লক্ষ বার ডাউনলোড হয়েছে এই অ্যাপসটি।

৯. বাংলা কুরআন

পৃথিবীর অন্যতম গ্রন্থ আল কোরানের অনলাইন ভার্সন পাবেন এই এপ্সে। ১১৪ টি সূরার অর্থসহ অডিও শুনার ব্যবস্থা রয়েছে এই এপ্সের মাধ্যমে। এপ্সটি প্লেস্টোরে পাবলিশ হয় ২০১৭ সালের ডিসেম্বর মাস। এখন পর্যন্ত ১০লক্ষ বার এপ্সটি ডাউনলোড হয়েছে।

১০. মিনা গেইম

মিনা রাজুর কার্টুনের আদলে গেমসটি বাচ্চাদের জন্য নির্মিত হয়েছে। অ্যাপসটির সত্ত্বাধিকারী ইউনিসেফ বাংলাদে… আমাদের সমাজের নানারকম সমস্যা তুলে ধরতে এবং বাচ্চাদের আনন্দের মাধ্যমে শিক্ষা দিতে গেমসটির কোনো জুড়ি নেই। গেমসটি গুগল প্লেস্টোরে প্রকাশ পাই ২০১৬ সালের ডিসেম্বর মাসে। প্লেস্টোর থেকে প্রায় ১০ লাখ বার ডাউনলোড করা হয়েছে গেমসটি।

One thought on “সেরা অ্যান্ড্রয়েড অ্যাপস ২০১৯

  • October 13, 2019 at 9:31 pm
    Permalink

    Thanks for sharing an informative article. Hopefully, In the future, you will get more.

    Reply

Leave a Reply

Your email address will not be published.