সম্পূর্ণ মোবাইল জুড়ে ডিসপ্লে। মি মিক্স আলফা

বিশ্বের চতুর্থ মুঠোফোন প্রতিষ্ঠান শাওমি ; বর্তমান পরিসংখ্যান[১] অনুযায়ী। প্রায় প্রতিবছরই শাওমি মিক্স সিরিজের নতুন ফোন দেখতে পাওয়া যায়। এ বছর তা মি মিক্স আলফা[২]। এর স্পেসিফিকেশনে রয়েছে চমকপ্রদ নতুন নতুন প্রযুক্তি যা তাক লাগিয়ে দিয়েছে পুরো বিশ্বকে।

 

মিক্স সিরিজের প্রথম ফোন এ এনেছিল বেজেল-লেস ডিসপ্লে। সেই ধারাবাহিকতায় ২০১৯ এ প্রায় সম্পূর্ণ বডিই ডিসপ্লে যা এর মূল আকর্ষণ। ৭.৯২ ইঞ্চির এই ডিসপ্লের স্ক্রিন-টু-বডি রেশিও ১৮০%!

ডিসপ্লেটি তৈরীতে ব্যায় ৭০ মিলিয়ন ডলার  (৫৯১ কোটি টাকা)। ধারণা করা হচ্ছে ফোনটির ডিসপ্লে প্রযুক্তি দিয়ে সূচনা হবে এক নতুন অধ্যায়ের।

 

এ ফোনের পার্শ্ব তে রয়েছে স্ট্যাটাস আইকনগুলো, যেমনঃ নেটওয়ার্ক সিগনাল, ব্যাটারী চার্জ লেভেল এবং নোটিফিকেশন আইকন গুলো। এ ছাড়াও চাপ-সংবেদনশীল (টাচ রেসপনসিভ) ভলিউম বাটন রয়েছে এখানে।

ক্যামেরাঃ

প্রাইমারি ক্যামেরায় স্যামসাং এর ১০৮ মেগাপিক্সেল সেন্সর। যা স্যামসাং শাওমির সাথে মিলেই তৈরি করা হয়েছে। বাকি উন্নত স্যামসাং সেন্সর গুলোর মতো এ সেন্সরেও ২*২ আকারে পিক্সেল গুলো একত্রিত করা হবে যার দরুন কম আলো তে বেশ কার্যকারী হবে ক্যামেরাটি। যা এই ক্ষেত্রে 27-মেগাপিক্সেল এর ছবি তৈরি করবে।

১০৮ মেগাপিক্সেল এর ক্যামেরাটি ছাড়াও রয়েছে ২০ মেগাপিক্সেলের আল্ট্রা-ওয়াইড ক্যামেরা এবং ১২ মেগাপিক্সেলের টেলিফোটো লেন্স। যার রেজুলেশন হবে ১২০৩২ x ৯০২৪ পিক্সেল। এ ফোনে সেলফি ক্যামেরার কোনো প্রয়োজন নেই। ফোনটির পিছনের অংশ ঘুরিয়েই ছবি তোলা যাবে। অতএব, সেলফি তুলতেও ব্যবহৃত হবে ১০৮ মেগাপিক্সেলের ক্যামেরাটি।

মি মিক্সে তোলা একটি ছবিঃ

 

হার্ডওয়্যারঃ

ফোনটি তে থাকছে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮৫৫+, ৫জি সংযোগ, ১২ জিবি র‍্যাম এবং ৫১২ জিবির স্টোরেজ। ব্যাটারি রয়েছে ৪০৫০mAh. যার ফাস্ট চার্জিং অ্যাাবিলিটি ৪০ ওয়াট পর্যন্ত।

 

যদিও এটি কন্সেপ্ট স্মার্টফোন। ফোনটির প্রোডাকশন এখনই শুরু না করে সীমিত আকারে ফোনটি বাজারে ছাড়া হবে ডিসেম্বর মাসে।

দামঃ

ফোনটির দাম নির্ধারণ করা হয়েছে ২৮০০ ডলার বা ২ লাখ ৩৫ হাজার টাকা। ফোনটির ডিসপ্লে প্রযুক্তির কথা ভেবে ফোনটির দাম আমি মোটেও অসংগত মনে করছি না। এ ডিসপ্লে-যুগ পরিবর্তনকারী ফোনটি নিয়ে আপনার মতামত কি? জানান কমেন্ট বক্সে।

 

তথ্যসূত্রঃ

১. https://www.statista.com/statistics/271496/global-market-share-held-by-smartphone-vendors-since-4th-quarter-2009/

২. https://www.mi.com/global/mi-mix-alpha

Sabbir Hasan

প্রযুক্তি নিয়ে অত্যন্ত কৌতূহলী। জানতে এবং জানাতে ভালো লাগে, তাই মাঝে মাঝে টুকিটাকি এই অনভিজ্ঞ হাতের লেখালিখি। পড়ালেখার পাশাপাশি আমি একজন গ্রাফিক ডিজাইনার এবং ফ্রন্ট-এন্ড ওয়েব ডেভেলপার।

Leave a Reply

Your email address will not be published.