ইয়ারবাড: পরবর্তী প্রযুক্তি যুদ্ধ কান নিয়ে!

বিগত কয়েক বছর ধরে ব্যক্তিগত প্রযুক্তির সবচেয়ে আকর্ষণীয় ও দ্রুত-চলমান ক্ষেত্রগুলির একটি স্মার্টফোন, ট্যাবলেট বা স্মার্টওয়াচ নয় বরং প্রচুর উত্তেজনা ছিলো ওয়াইরলেস ইয়ারবাড কে নিয়ে। উন্মোচিত হয়েছে এপল’র এয়ারপড দিয়ে। যাতে ছিলো না কোনো তার এবং লাগবে না কোনো হেডফোন জ্যাক। যখন বাজারে ছোট ছোট কোম্পানী ওয়াইরলেস হেডফোন আনতে শুরু করেছিল। তখনই ২০১৬ তে এপল দেখিয়ে দিয়েছিল এই প্রযুক্তিটি কিভাবে খাটাতে হয়! ভরসাযোগ্য ওয়াইরলেস সংযোগ, অন্তত ৫ ঘন্টার ব্যাটারি লাইফ এবং খুবই সহজে চার্জযোগ্য একটি কেস!

 

আসন্ন ইয়ারবাডঃ


তারপর থেকে, আমরা দেখেছি স্যামসাং এর নিজেদের ওয়াইরলেস ইয়ারবাড রিলিজ করতে। এই বছরের শেষ দিকে অবশ্য বড় বড় প্রযুক্তি প্রতিষ্ঠান। যেমন এমাজন এবং মাইক্রোসফট রিলিজ করছে তাদের নিজস্ব ওয়াইরলেস ইয়ারবাড। যাতে থাকছে বিভিন্ন অসাধারণ ফিচার। যেমন সবসময় চালু থাকা মাইক্রোফোন; ভয়েস এসিস্ট্যান্ট এলেক্সা এর জন্য। এমাজন এর ইকো বাডস এ থাকছে নয়েস রিডাকশন (বাইরের কোলাহলের আওয়াজ হ্রাস)।

 

ইয়ারবাড যুদ্ধে গুগলের অবস্থান কোথায়?


এই সপ্তাহে অনুষ্ঠিত হচ্ছে বাৎসরিক “মেড বাই গুগুল” অনুষ্ঠানটি। গুজব শোনা যাচ্ছে যে, পিক্সেল ৪ ও ক্রোমবুক ল্যাপটপ এর সাথেই গুগল প্রকাশ করবে একটি নতুন ওয়াইরলেস হেডফোন সেট যার নাম “পিক্সেল বাডস ২” । অবশ্য এটাই গুগল এর প্রথম চেষ্টা নয় এই ক্ষাত এ। এর আগেও এসেছিল “পিক্সেল বাড” যা পুরোপুরি ভাবে ওয়াইরলেস ছিলো না। এবং সত্যি বলতে তাদের এই পণ্যটি সফল ছিলো না।

 

 

স্মার্টওয়াচ এর মতো ওয়াইরলেস ইয়ারবাডেও সবচেয়ে ভালো অভিজ্ঞতা পাওয়া যায় যদি এটি সংযুক্ত করা হয় একই কোম্পানীর ফোন এর সাথে। এয়ারপড এন্ড্রয়েড ফোনের সাথে যুক্ত করলে অনেক অপশনই ব্যাবহারযোগ্যতা হারাবে। ঠিক একইভাবে, স্যামসাং এর আসন্ন গ্যালাক্সি এয়ারবাড সবচেয়ে ভালোভাবে কাজ করবে স্যামসাং এর ফোন এর সাথে। তাই স্মার্টফোন এর সাথে মিলিয়েই এয়ারবাড কেনা বাঞ্ছনীয়।

 

উপরোক্ত সকল ইয়ারবাড গুলোই বাংলাদেশের মানুষের বাজেট এর সাথে তুলনা করলে অনেক টা ধরা ছোয়ার বাইরে। এমাজন এর ইকোবাড এর দাম ৳১১ হাজার। গুগল এর ইয়ারবাড ধারণা করা যাচ্ছে ৳১৫ হাজারের আশেপাশেই হবে। কমদামে ওয়াইরলেস ইয়ারবাড এর স্বাদ পেতে বিভিন্ন চাইনিজ কোম্পানী এসব ইয়ারবাড কে অনুকরণ বা অনুপ্রেরণা নিয়ে তৈরি করছে অসাধারণ সব ইয়ারবাড। যা এদেশের মানুষের জন্য খুবই ভালো একটি অপশন।

 

পরবর্তী পোস্ট এ আমরা নিয়ে আসবো ২ থেকে ৪ হাজার টাকার মধ্যে সেরা কয়েকটি ইয়ারবাড। আপডেট পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন। ধন্যবাদ।

Sabbir Hasan

প্রযুক্তি নিয়ে অত্যন্ত কৌতূহলী। জানতে এবং জানাতে ভালো লাগে, তাই মাঝে মাঝে টুকিটাকি এই অনভিজ্ঞ হাতের লেখালিখি। পড়ালেখার পাশাপাশি আমি একজন গ্রাফিক ডিজাইনার এবং ফ্রন্ট-এন্ড ওয়েব ডেভেলপার।

Leave a Reply

Your email address will not be published.