গুগল হিডেন টিপস ও ট্রিক্সঃপর্ব-৪

সার্চ জায়েন্ট গুগল আমরা বিভিন্ন ধরণের কাজে ব্যবহার করে থাকি। তবে গুগল আমরা বেশি কোনো কিছু খোঁজ করার জন্য বেশি ব্যবহার করে থাকি। তবে গুগলের রয়েছে অনেক হিডেন ট্রিক্স। গত ৩টি পর্বে আমরা তেমনি কিছু গুগলের হিডন টিপস ও ট্রিক্স সম্পর্কে জেনেছি। তাহলে চলুন জেনে নিই আরো কিছু নতুন টিপস ও ট্রিক্স। 

গুগলের হিডেন টিপস এবং ট্রিক্স (পর্ব-১)

গুগল হিডেন টিপস ও ট্রিক্সঃপর্ব-২

গুগল হিডেন টিপস ও ট্রিক্সঃপর্ব-৩

১। কয়েন ফ্লিপ 


খেলার সময় টস করতে যাবেন কিন্তু কারো কাছে কয়েন নেই। কোনো সমস্যা নেই গুগল আছে তো। গুগল সার্চ বক্সে flip a coin লিখে সার্চ দিন। আর খেলা শুরু করে দিন।

২। আটারী ব্রেকআউট গেইম 


এই গেইমটি খেলে আমি বা আমরা ছোটবেলার অনেকটা সময় পার করেছি। গুগলের মাধ্যমে আপনি এই গেইম খেলতে পারবেন। এর জন্য গুগলে আপনাকে লিখতে atari breakout এবং ইমেইজে ক্লিক করতে হবে। এরপরই আপনার সামনে এসে যাবে গেইমটি।

৩। গুগল ডুডলস 


এর জন্য আপনাকে গুগলের সাইটে যেতে হবে এবং সার্চ বক্সের নিচে I’m feeling lucky বাটনে ক্লিক করতে হবে। এখন পর্যন্ত যতগুলো ডুডল গুগলে ব্যবহার করা হয়েছে সবগুলো আপনার সামনে উপস্থাপিত হবে।

৪। ১৯৯৮ সালের গুগল 


গুগল প্রথম যখন চালু হয়েছিলো তখন তা দেখতে কেমন ছিলো তা দেখতে google in 1998 লিখে সার্চ করুণ। আর দেখে নিন এটি দেখতে কেমন ছিলো।

৫। জনসংখ্যা জানতে  


গুগলের মাধ্যমে আপনি যেকোনো দেশের জনসংখ্যা জানতে পারবেন। এর জন্য সার্চ বক্সে population of ## হ্যাশের স্থানে দেশের নাম। যেমনঃ population of bangladesh

৬। LMGTFY 


গুগলে সার্চ বক্সে LMGTFY লিখে সার্চ দিন। এরপর একটি ওয়েবসাইট আসবে সেখানে গিয়ে আপনি যে বিষয় নিয়ে সার্চ দিতে চান তা লিখে এন্টার চাপুন। একটি লিংক আসবে সেই লিংকটি যাকে খুশি পাঠান। সেই ব্যক্তি লিংকটি ক্লিক করে আপনার সার্চ করা রেজাল্ট দেখবে। এটি দিয়ে বন্ধুদের সাথে মজা নিতে পারবেন।

৭। স্পেহেয়ার


গুগল সার্চ বক্সে google sphere লিখে সার্চ করুণ। সার্চ করার সময় I’m feeling lucky তে ক্লিক করুণ। এরপর দেখুন কি হয়।

৮। এপিক গুগল


সার্চ বক্সে epic google লিখুন এবং এরপর I’m feeling lucky তে ক্লিক করুণ। আর দেখুন ম্যাজিক।

৯। স্পেস 


সার্চ বক্সে google space লিখে I’m feeling lucky তে ক্লিক করুণ। আর দেখুন মজা।

১০। ডাটা কনভার্টার 


গুগলের মাধ্যমে ডাটা কনভার্ট করতে পারবেন। যেমনঃ 1 tb in kb

 

প্রযুক্তি দুনিয়ার খবর এবং বিভিন্ন ধরণের টিপস ও ট্রিক্স পেতে টেকমাস্টার  ব্লগের সাথেই থাকুন। ধন্যবাদ।

ইরফান

জানতে এবং জানাতে ভালোবাসি।

আপনার মতামত ...